spot_img
spot_img

শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮, সকাল ৯:২২

প্রচ্ছদঅন্যান্যপ্রশ্নফাঁস আতঙ্কে এইচএসসি পরীক্ষার্থী ও অভিভাবক

প্রশ্নফাঁস আতঙ্কে এইচএসসি পরীক্ষার্থী ও অভিভাবক

আগামী সোমবার শুরু হতে যাচ্ছে এইচএসসি, আলিম ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা। আর বর্তমানে পরীক্ষা মানেই প্রশ্নফাঁস। গত কয়েক বছর ধরে একের পর এক প্রায় সব পাবলিক পরীক্ষায় অবিরাম প্রশ্নফাঁসের ঘটনায় এটাই এখন যেন প্রতিষ্ঠিত সত্য পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের কাছে।

অনেক পরীক্ষার্থী অভিভাবক এবং শিক্ষকদের সাথে কথা বলে প্রশ্নফাঁসের বহুমাত্রিক প্রভাবের চিত্র বেরিয়ে এসেছে। প্রশ্নফাঁসের আতঙ্ক নিয়ে দিন পার করছেন লাখ লাখ এইচএসসি পরীক্ষার্থী ও তাদের অভিভাবকেরা। অনেকে ভুগছেন মারাত্মক রকমের হতাশা আর অস্থিরতায়। অনেকে ভুগছেন বিষণ্নতায়। অনেক মেধাবী শিক্ষার্থী হারিয়েছে পড়াশোনার প্রতি আগ্রহ আর মনোযোগ। আবার অনেক শিক্ষার্থী ধান্ধায় রয়েছে ফাঁস হওয়া প্রশ্ন কিভাবে সংগ্রহ করা যায় সে বিষয়ে। অনেক কলেজের শিক্ষকেরা জানিয়েছেন প্রশ্নফাঁসের কারণে অনেক শিক্ষার্থীর পড়াশোনার প্রতি খুবই ড্যামকেয়ার ভাব।

অনেকের বিশ্বাস প্রশ্নফাঁস হবেই এবং তারা কোনো না কোনোভাবে সে প্রশ্ন সংগ্রহ করতে পারবে। ফলে তারা নিয়মিত ক্লাসে যেমন আসে না তেমনি পড়ালেখাও করে না ঠিকমতো। সারা বছর নানা ধরনের আডডাবাজি, ফেসবুক ইন্টারনেটে সময় ব্যয় করাসহ নানা ধরনের কর্মকাণ্ড করে তারা সময় পার করে; কিন্তু পড়ালেখার প্রতি তাদের মনোযোগ নেই। অনেকে পরীক্ষার আগে হন্যে হয়ে চেষ্টা করে ফাঁস হওয়া প্রশ্ন কিভাবে সংগ্রহ করা যায় সে ব্যাপারে। 

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত