spot_img
spot_img

বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, রাত ৮:২৮

প্রচ্ছদঅন্যান্যইসরায়েলি বাহিনীর গুলিতে ১৭ ফিলিস্তিনি নিহত

ইসরায়েলি বাহিনীর গুলিতে ১৭ ফিলিস্তিনি নিহত

গাজায় ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ১৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। শুক্রবারের ওই বিক্ষোভে আরও এক হাজার চারশ লোক আহত হয়েছেন। জানিয়েছেন জাতিসংঘে ফিলিস্তিনের প্রতিনিধি রিয়াদ মানসুর। খবর সিএনএনের।
ইসরায়েলি কর্মকর্তারা বলছেন, হাজার হাজার ফিলিস্তিনি মার্চ অব রিটার্ন নামে ওই বিক্ষোভে যোগ দিয়ে ইসরায়েল-গাজা সীমান্ত বেড়ার দিকে পদযাত্রা করে। তবে ফিলিস্তিনি বিক্ষোভকারী ও ইসরায়েলি বাহিনীর মধ্যে অল্পক্ষণ পরই রক্তাক্ত সংঘর্ষ ছড়িয়ে পড়ে।
প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে সিএনএন জানাচ্ছে, ওই বিক্ষোভ শুরু হওয়ার আধা ঘণ্টার মধ্যেই প্রায় দুই ডজন ফিলিস্তিনিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তারা বলছে, অল্পসংখ্যক বিক্ষোভকারীকে তারা পাথর ছুঁড়তে দেখা গেছে। 

তবে বিক্ষোভকারীদের দিকে গুলি, রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ছুঁড়েছে ইসরায়েলি বাহিনী। হতাহতের মধ্যে অধিকাংশই তরুণ।
ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, হাজার হাজার ফিলিস্তিনি গাজা উপত্যকায় দাঙ্গা করছিল, টায়ার পোড়াচ্ছিল এবং নিরাপত্তা বাহিনীর দিকে পাথর ছুঁড়ছিল। ওই হামলার জবাবে তারা উসকানিকারীদের দিকে লক্ষ্য করে গুলি ছুঁড়েছে।

আইডিএফ’র একজন কর্মকর্তা সতর্ক করে দিয়ে বলেছেন, ইসরায়েলের সার্বভৌমত্ব রক্ষায় কঠোর পদক্ষেপ নেবে তারা।
অন্যদিকে আজ শনিবারও গাজায় সংঘর্ষের খবর পাওয়া গেছে। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী হামাসের তিনটি অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে। আইডিএফ’র একটি অবস্থান লক্ষ্য করে গুলি ছোঁড়ার জবাবে ওই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী।
উল্লেখ্য, ভূমি দিবসের ৪২তম বর্ষপূর্তি উপলক্ষে ‘প্রত্যাবাসন যাত্রা’ নামে এই প্রতিবাদ কর্মসূচির আয়োজন করে ফিলিস্তিনিরা।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত