spot_img
spot_img

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, দুপুর ২:২৯

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদঅন্যান্যঅতিরিক্ত কাজের সম্মানি ১০ হাজার টাকার বেশি নয়

অতিরিক্ত কাজের সম্মানি ১০ হাজার টাকার বেশি নয়

নতুন নীতিমালার অধীনে এখন থেকে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর ও দপ্তরে কর্মরত কর্মচারীদের সুনির্দিষ্ট কাজের বাইরে ‘আকস্মিক, কঠোর শ্রমসাধ্য বা কৃতিত্বপূর্ণ বিশেষ ধরনের কাজের জন্য’ সম্মানির অর্থ দেওয়া হবে।

তবে কোনো অবস্থায় এর পরিমাণ ১০ হাজার টাকার বেশি হবে না। বিশেষ ক্ষেত্রে অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন প্রয়োজন হবে। এ বিষয়ে অর্থ মন্ত্রণালয় থেকে সম্প্রতি একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, আগে একটি নীতিমালা অনুযায়ী এই অর্থ প্রদান করা হতো। নতুন প্রজ্ঞাপন অনুযায়ী সংশ্লিষ্টদের এখন থেকে সম্মানির অর্থ পাবার ক্ষেত্রে ৬টি শর্ত অনুসরণ করতে হবে।

প্রজ্ঞাপনে সম্মানির অর্থ প্রাপ্যতার শর্তের মধ্যে বলা হয়েছে, ‘মন্ত্রণালয় বা বিভাগে কর্মরত উপসচিব (৫ম গ্রেড) পর্যায়ের কর্মচারীর অনধিক ৩০ ভাগ, সহকারী সচিব (৯ম গ্রেড), সিনিয়র সহকারী সচিব (৬ষ্ঠ গ্রেড) পর্যায়ের কর্মচারীর মধ্যে উভয়ক্ষেত্রে অনধিক ৩০ শতাংশ কর্মচারীকে সম্মানি প্রদানের জন্য নির্বাচন করা যাবে। একইভাবে ১০ম গ্রেড থেকে ১৬তম গ্রেডে কর্মরত কর্মচারীর অনধিক ৩৫ শতাংশ এবং ১৭তম গ্রেড থেকে ২০তম গ্রেডের কর্মচারীর অনধিক ৪০ শতাংশ চাকরিজীবীকে সম্মানি প্রদানের নির্বাচন করা যাবে।

মন্ত্রণালয় বা বিভাগের অধীন অধিদপ্তর, পরিদপ্তর, দপ্তরের ক্রমিক ‘ক’ এ উল্লিখিত পর্যায়ের কর্মচারীদেরকেও অর্থ বিভাগ কর্তৃক জারিকৃত আর্থিক ক্ষমতা অর্পণ সংক্রান্ত আদেশ অনুসরণ করে সম্মানির অর্থ প্রদান করা যাবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সম্মানি দেওয়ার জন্য জারিকৃত অফিস আদেশে আকস্মিক, কঠোর শ্রমসাধ্য বা কৃতিত্বপূর্ণ সুনির্দিষ্ট কোনো কাজের সম্মানি প্রদান করা হচ্ছে তা উল্লেখ করতে হবে। তবে মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, পরিদপ্তর, দপ্তরের রুটিন কাজের জন্য এ সম্মানি প্রদান করা যাবে না।

শর্তের মধ্যে রয়েছে, অর্থ বিভাগের ব্যয় নিয়ন্ত্রণ অনুবিভাগ কর্তৃক জারিকৃত আর্থিক ক্ষমতা অর্পণ সংক্রান্ত ২০১৫ সালের ১৬ আগস্ট তারিখের সংশ্লিষ্ট স্মারকের নির্দেশনা অনুযায়ী বাজেটে অর্থ সংকুলান সাপেক্ষে সংশ্লিষ্ট প্রশাসনিক মন্ত্রণালয় বা বিভাগের সচিব একজন কর্মচারীকে বছরে একবার সম্মানি প্রদান করতে পারবেন। তাও এই সম্মানির পরিমাণ হতে হবে সর্ব্বোচ্চ ১০ হাজার টাকা।

তবে কোনো কর্মচারীকে ১০ হাজার টাকার অধিক বা একই অর্থবছরে একবারের অধিক (যেকোনো অঙ্ক) সম্মানি প্রদানের ক্ষেত্রে অর্থ বিভাগের সম্মতি বা অনুমোদন গ্রহণ করতে হবে বলে পরিপত্রে শর্তে উল্লেখ করা হয়েছে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত