spot_img
spot_img

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, রাত ৯:০১

প্রচ্ছদঅন্যান্যগুগলের গোয়েন্দাগিরি এড়াবেন যেভাবে

গুগলের গোয়েন্দাগিরি এড়াবেন যেভাবে

আপনি কি করছেন তা যখন সবই জানে গুগল তখন আপনার কি করা। আপনি ইউটিউবে কি কি ভিডিও দেখছেন, কোন এলাকা সার্চ করছেন সবই জানে গুগল। এ থেকে পরিত্রাণের কি কোনো উপায় নেই। যদি এভাবে সব খবর জেনেই যাই তাহলেতো খুবই অসুবিধা। সুতরাং আজকের আয়োজনটা এই বিষয় গুগলের গোয়েন্দাগিরি নিয়ে।     

 গুগল হল আজকের সিধু জ্যাঠা। ফেলুদার মতো আমরা যখনই বিপদে পড়ি, সে পাশে এসে দাঁড়ায় পরম বন্ধুর মতো। প্রয়োজনীয় তথ্য নিমেষে হাজির হয়ে যায় চোখের সামনে। কিন্তু জানেন কি, আপনার সম্পর্কেও সব কিছু জানে সে! হ্যাঁ, তেমনটাই জানিয়েছেন ওয়েব ডেভেলপার ডিলন কুরান। তিনি যা জানিয়েছেন, তাতে চোখ কপালে উঠে যাবেই। কেমব্রিজ অ্যানালিটিকা প্রায় ৫ কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে, এই খবর শুনে ফেসবুক নিয়ে আতঙ্কের মধ্যেই এবার সামনে চলে এল গুগলের কাণ্ডও।

‘হাফিংটন পোস্ট’-এ প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, গুগল তার গ্রাহকদের সম্পর্কে সব খবর রাখে। আপনি গুগলে কী কী সার্চ করছেন তা তো বটেই আরও অনেক অনেক কিছু তার জানা। একটু খুলে বলা যাক।

২০১৬ সাল থেকে গুগল চালু করেছে ‘মাই অ্যাক্টিভিটি।’ একবার লগ ইন করে দেখুন। গুগলে আপনার প্রতিটি পদক্ষেপ সেখানে পেয়ে যাবেন। ইউটিউবে কোন ভিডিও দেখেছেন, গুগল ম্যাপে কোন এলাকা সার্চ করেছেন— সব।

এখানেই শেষ নয়, সকলেরই একটি করে প্রোফাইল বানিয়ে রেখেছে গুগল। যার উপরে ভিত্তি করে আপনাকে কী বিজ্ঞাপন দেখাবে গুগল তা ঠিক করে দেয় আগে থেকেই।

তবে আপনি চাইলেই কিন্তু এর থেকে রেহাই পেতে পারেন। এর জন্য ‘অ্যাক্টিভিটি কন্ট্রোল’-এ যেতে হবে। ‘গুগল মাই অ্যাক্টিভিটি’র বাঁ-দিকে পেয়ে যাবেন ‘অ্যাক্টিভিটি কন্ট্রোল’ ট্যাবটি।

এবার দেখুন পর পর রয়েছে ‘ওয়েব অ্যান্ড অ্যাপ অ্যাক্টিভিটি’, ‘লোকেশন হিস্ট্রি’,‘ডিভাইস ইনফরমেশন’, ‘ভয়েস অ্যান্ড অডিও অ্যাক্টিভিটি’, ‘ইউটিউব সার্চ হিস্ট্রি’, ‘ইউটিউব ওয়াচ হিস্ট্রি’। প্রতিটি ক্ষেত্রেই রয়েছে ‘পজ’ করার উপায়।

‘ওয়েব অ্যান্ড অ্যাপ অ্যাক্টিভিটি’-এর ক্ষেত্রে এর সঙ্গেই ‘ইনক্লুড ক্রোম ব্রাউজিং হিস্ট্রি অ্যান্ড অ্যাক্টিভিটি ফ্রম ওয়েবসাইটস অ্যান্ড অ্যাপস দ্যাট ইউজ গুগল সার্ভিস’ অপশনটিকেও ‘আনটিক’ করে দিতে হবে।

তবে ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, আপনার তথ্য গুগল অন্য কাউকেই দেয় না। পুরোটাই নাকি অত্যন্ত গোপনীয় ভাবে রয়ে যায় তার কাছে। আসলে আপনার সম্পর্কে খুঁটিনাটি জেনে আরও উন্নত পরিষেবা দেওয়াই উদ্দেশ্য জনপ্রিয় এই সার্চ ইঞ্জিনের। তবে চাইলে, সেটাকে নিয়ন্ত্রণ করাও এবার আপনার হাতের মুঠোয়।
 

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত