spot_img
spot_img

বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, সন্ধ্যা ৭:০৭

প্রচ্ছদঅন্যান্যবাড়তি অর্থের যোগান দিতে হবে দেশীয় ব্যাংকগুলোকেই

বাড়তি অর্থের যোগান দিতে হবে দেশীয় ব্যাংকগুলোকেই

৭ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে হলে বাড়তি অর্থের যোগান দিতে হবে দেশের ব্যাংকগুলোকেই বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ফজলে কবির। একই সঙ্গে আগামী ছয় বছর উন্নয়নশীল অর্থনীতির শর্ত ধরে রাখা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ব্যাংকগুলোকে অগ্রণী ভূমিকা রাখার তাগিদ দিয়েছেন গবর্নর। শনিবার সকালে রাজধানীর অফিসার্স ক্লাবে শাহজালাল ইসলামী ব্যাংকের বৃত্তি প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। 

অনুষ্ঠানে এসএসসি এবং এইচএসসি উত্তীর্ণ ৫০১ শিক্ষার্থীকে বৃত্তি দেয় ব্যাংকটি। বৃত্তিপ্রাপ্ত প্রত্যেকে শিক্ষাজীবন শেষ হওয়া পর্যন্ত প্রতিমাসে দুই হাজার টাকা করে পাবে। শাহ্জালাল ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আক্কাচ উদ্দিন মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শাহ্জালাল ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোঃ তৌহিদুর রহমান এবং ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ফরমান আর চৌধুরী বক্তব্য রাখেন। গবর্নর ফজলে কবির বলেন, শাহ্জালাল ইসলামী ব্যাংক অর্থনৈতিক কর্মকা-ের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে জনকল্যাণে যে অবদান রেখে চলছে তা অত্যন্ত মহৎ কাজ ও গৌরবের বিষয়।

দরিদ্র ছাত্রছাত্রীকে বৃত্তি প্রদান করে তাদের উচ্চ শিক্ষার ক্ষেত্রে যে সুযোগ করে দেয়া হচ্ছে তা অত্যন্ত প্রশংসনীয়। দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে ব্যাংকিং সেক্টর গুরুত্বপূর্ণ অবদান রেখে চলছে। সমাজের সবার জন্য ন্যায্য ও মানসম্মত শিক্ষা সুনিশ্চিত করা এবং সমাজে সুবিধাবঞ্চিতদের সাহায্য ও সহযোগিতার জন্য সমাজের সকল স্তরের মানুষকে এগিয়ে আসার আহ্বান জানান বাংলাদেশ ব্যাংকের গবর্নর ফজলে কবির।

সামনের বছরে বৃত্তির অর্থ আরও বাড়ানোর আহ্বান জানান গবর্নর ফজলে কবির। আর সামাজিক দায়িত্ব পালনের পাশাপাশি, আর্থিক খাতে অন্তর্ভুক্তিমূলক সেবা বাড়ানোর তাগিদ দেন তিনি। অনুষ্ঠানে জানানো হয়, বৃত্তিপ্রাপ্ত ৫০১ ছাত্রছাত্রীর মধ্যে এসএসসি পর্যায়ে ছাত্র ১৬০ ও ছাত্রী ১৪০, এইচএসসি পর্যায়ে ছাত্র ১২০ ও ছাত্রী ৮১। ২০১৭ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ ব্যাংকের বৃত্তির জন্য মনোনীত ৫০১ ছাত্রছাত্রীকে মাসিক হারে সর্বমোট ৩ কোটি ৩১ লাখ ২ হাজার টাকা বৃত্তি প্রদান করা হবে।

ব্যাংকের চেয়ারম্যান আক্কাচ উদ্দিন মোল্লা বলেন, সাধারণ মানুষের আমানত দিয়েই তার ব্যাংক মুনাফা করছে। তাই মুনাফার একটি অংশ থেকে বৃত্তি পাওয়া সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের অধিকার। তিনি বলেন, শাহ্জালাল ইসলামী ব্যাংক জাতীয় অর্থনীতির প্রবৃদ্ধিতে যথাসাধ্য অবদান রাখছে এবং সামাজিক দায়িত্ব পালনের অংশ হিসেবে বহুমুখী সমাজ কল্যাণমূলক কার্যক্রম পরিচালনা করছে। আমাদের দেশের তরুণ মেধাবীরা তাদের সৃজনশীল কর্ম দিয়ে দেশে-বিদেশে সুনাম অর্জন করছে। এর ধারাবাহিকতা রক্ষায় শিক্ষা খাতের সামগ্রিক উন্নয়নে সরকারকে আরও বলিষ্ঠ পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান। 
ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ফরমান আর চৌধুরী বলেন, কার্যক্রম শুরুর প্রাক্কাল থেকেই শাহ্জালাল ইসলামী ব্যাংক আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে চলেছে। তিনি বলেন, দেশের দরিদ্র পরিবারে সচ্ছলতা আনায়নের লক্ষ্যে শিক্ষাবৃত্তি কার্যক্রম চালু রয়েছে। এই বৃত্তি প্রদান প্রকল্প ভবিষ্যতে বৃহৎ পরিসরে বাস্তবায়নের ইচ্ছা ব্যাংকের রয়েছে বলে তিনি জানান।

অনুষ্ঠানে ব্যাংকের পরিচালক আব্দুল হালিম, ব্যবস্থাপনা পরিচালক ফরমান আর চৌধুরী, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এম শহীদুল ইসলাম, উপব্যবস্থাপনা পরিচালক মোঃ শাহ্জাহান সিরাজ, এম আখতার হোসেন, আব্দুল আজিজ, মুশ্তাক আহ্মেদ ও মিয়া কামরুল হাসান চৌধুরী, প্রধান কার্যালয়ের নির্বাহীবৃন্দ এবং বৃত্তিপ্রাপ্ত ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত