spot_img
spot_img

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, দুপুর ১২:৫৭

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদএক হাজার স্কুল এমপিওভুক্ত হবে: অর্থমন্ত্রী
Array

এক হাজার স্কুল এমপিওভুক্ত হবে: অর্থমন্ত্রী

দেশে এখন প্রায় ২৬ হাজার মাধ্যমিক স্কুল এমপিওভুক্ত আছে। এখন নতুন করে প্রায় ৯ হাজার বিদ্যালয়ের এমপিওভুক্তির চাহিদা রয়েছে। এর মধ্যে আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে এক হাজারের মতো স্কুল এমপিওভুক্ত হবে। জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বুধবার ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিদের সঙ্গে প্রাক বাজেট আলোচনার পর সাংবাদিকদের তিনি একথা জানান।

অর্থমন্ত্রী বলেন, এমপিওভূক্তির দাবিটা প্রচণ্ড। বিশেষ করে এটা নির্বাচন বছর। এটা দিতেই হবে। এটা আটকানো যাবে না।

বর্তমানে এমপিওভুক্ত বিদ্যালয়গুলোর জন্য প্রায় ১৪ হাজার কোটি টাকা খরচ হয় বলে জানান মুহিত।

তিনি বলেন, নতুনগুলোর জন্য প্রায় ৪ হাজার কোটি টাকার বরাদ্দ বাড়াতে হতে পারে।

গত বছরের শেষ দিকে এমপিভুক্তির দাবিতে জোরাল আন্দোলনে নামে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীরা। তারা জাতীয় প্রেস ক্লাবে অনশনে বসার পর আশ্বাস দিয়ে তাদের তুলেছিল সরকার।

অর্থমন্ত্রী বলেন, আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকের দারুণ অভাব রয়েছে। বিশেষ করে সিটি, জেলা ও বিভাগে শিক্ষকের ব্যাপক সংকট রয়েছে। সেখানে এক একটি শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রের সংখ্যা ৮০০ থেকে ১ হাজার ২০০ জন। তাদের শিক্ষা দেয়ার জন্য ঘরও নেই। শিক্ষকও নেই। এটা একটা বড় সমস্যা। এ বিষয়ে আলোচনা হয়েছে। 

প্রাক-বাজেট আলোচনায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ও সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান অংশ নেন।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত