spot_img
spot_img

শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, রাত ৮:৪৭

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদঅস্ট্রেলিয়ার আদালতে সু চির বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ
Array

অস্ট্রেলিয়ার আদালতে সু চির বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ

মিয়ানমারে রোহিঙ্গা নিধনের জন্য অং সান সু চিকে সরাসরি দায়ী করে বিচারের জন্য অস্ট্রেলিয়ার আদালতে আবেদন করা হয়েছে। আবেদনে তার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ সংঘটনের অভিযোগে বিচার চাওয়া হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

অস্ট্রেলিয়ার কয়েকজন আইনজীবী গতকাল শুক্রবার মেলবোর্নের ম্যাজিস্ট্রেট আদালতে একটি প্রাইভেট প্রসিকিউশন আবেদন করেছেন। ওই আবেদনে বলা হয়, মিয়ানমারে রোহিঙ্গারা নিরাপত্তা বাহিনীর দ্বারা পদ্ধতিগত নিপীড়নের শিকার হয়েছে। সেখানে আরও বলা হয়, রোহিঙ্গা নির্যাতন থামাতে সু চি তার ক্ষমতা ব্যবহারে ব্যর্থ হয়েছেন। যার আরেকটি অর্থ দাঁড়ায় রোহিঙ্গাদের জোরপূর্বক তাদের ঘর বাড়ি থেকে বিতাড়নের জন্য সেনাবাহিনীকে তিনি নিজেই সুযোগ করে দিয়েছেন।

আদালত ওই আবেদনটি মূল্যায়ন করছে আর আগামী সপ্তাহ নাগাদ সেটির ব্যাপারে সিদ্ধান্ত পাওয়া যাবে। একইসঙ্গে এটির কার্যক্রম শুরু করার বিষয় বিবেচনা করতে অ্যাটর্নি জেনারেল ক্রিশ্চিয়ান পর্টারের অফিসে আনুষ্ঠানিক আবেদন জানানো হয়েছে।

কিন্তু ওই আবেদন আলোর মুখ দেখতে নাও পারে। কারণ এ ধরনের আবেদনের ক্ষেত্রে অ্যাটর্নি জেনারেলের সম্মতির প্রয়োজন হয়। কিন্তু অস্ট্রেলিয়া সরকারের আমন্ত্রণেই তিনি দেশটি সফর করছেন। এই অবস্থায় সু চিকে অস্ট্রেলিয়া সরকার বিব্রত করবে না বলেই মনে করা হচ্ছে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত