spot_img
spot_img

বুধবার, ৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, দুপুর ১:০৯

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদছবি চুরি ঠেকাতে গুগল সার্চের নতুন রূপ
Array

ছবি চুরি ঠেকাতে গুগল সার্চের নতুন রূপ

গুগলে ছবি সার্চ করার সময় অনেকেই দেখে থাকবেন ‘ভিউ ইমেজ’ নামের একটি ফিচার। যেখানে ক্লিক করলেই ছবিটা বড় আকারে দেখা যেত। কিন্তু ছবি চুরি ঠেকাতে সম্প্রতি এই ফিচারটি বাদ দিয়েছে গুগল।

টুইটারে একটি পোস্টের মাধ্যমে নতুন এই পরিবর্তনটির কথা জানিয়েছে এই সার্চ জায়ান্ট। ফলে এখন কপিরাইটেড ছবিগুলো ডাউনলোড করতে বেশ বেগ পেতে হচ্ছে ব্যবহারকারীদের।

এতদিন ‘ভিউ ইমেজ’ বাটনে ক্লিক করে খুব সহজেই পাওয়া যেত ছবিটির পূর্ণাঙ্গ রূপ। এর ফলে কপিরাইট লঙ্ঘন নিয়ে বেশ চিন্তাতেই পড়ে গিয়েছিলেন ফটোগ্রাফার, প্রকাশকরা। এখন ছবিটি বড় আকারে দেখতে চাইলে ‘ভিসিট’ বাটনে ক্লিক করে সরাসরি ওয়েবসাইটে চলে যেতে হবে ব্যবহারকারীদের।

নতুন এই পরিবর্তনটির কথা জানিয়ে গুগলের টুইটার অ্যাকাউন্টে লেখা হয়েছে, ‘ব্যবহারকারী ও ওয়েবসাইটের মধ্যে সঠিক বন্ধন ঘটানোর জন্য আমরা গুগল ইমেজ সার্চে কিছু পরিবর্তন এনেছি। এখান থেকে সরিয়ে ফেলা হয়েছে ভিউ ইমেজ বাটনটি। তবে ভিসিট বাটনটি অপরিবর্তিত রাখা হয়েছে যেন ব্যবহারকারীরা ওয়েবসাইটে গিয়ে ছবিটি পুরো প্রাসঙ্গিকতাসহ বুঝতে পারে।’

বিখ্যাত ফটো এজেন্সি গেটি ইমেজের সঙ্গে গুগলের নতুন চুক্তির পর পরই আসল এই পরিবর্তন। ২০১৬ সালে গুগলের বিরুদ্ধে ছবি চুরি হয়ে যাওয়ার অভিযোগ এনেছিল গেটি ইমেজ। এরপর থেকেই ছবি সংক্রান্ত বিষয়ে গেটি ইমেজের সঙ্গে কাজ শুরু করেছিল গুগল।

নতুন এই পরিবর্তনের মাধ্যমে গুগল ছবি চুরির বিষয়টি কতখানি ঠেকাতে পারবে, তা অবশ্য ভবিষ্যতেই বোঝা যাবে। তবে এটা নিশ্চিতভাবেই একটা নতুন পর্যায়ের সূচনাকে ইঙ্গিত করে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত