spot_img
spot_img

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, রাত ২:৫৭

প্রচ্ছদলিভারজনিত রোগে বছরে মারা যায় ২০ হাজার মানুষ
Array

লিভারজনিত রোগে বছরে মারা যায় ২০ হাজার মানুষ

প্রতিবছর লিভারজনিত রোগে বাংলাদেশে ২০ হাজার মানুষ মারা যান। এছাড়াও প্রায় এক কোটি মানুষ হেপাটাইটিস বি ও সি ভাইরাসে আক্রান্ত হচ্ছে।
সম্প্রতি এ্যাসোসিয়েশন ফর স্টাডি অব লিভার ডিজিজেস বাংলাদেশ আয়োজিত দুই দিনের একটি সম্মেলনে বক্তারা এসব কথা বলেন। কক্সবাজার মেডিক্যাল কলেজে আন্তর্জাতিক এ সম্মেলনটি প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়।

বক্তারা মনে করেন, এ ধরনের আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের ফলে মানুষের মাঝে লিভারজনিত রোগ সম্পর্কে সচেতনতা বাড়বে। সেই সাথে দেশি বিদেশি বিশেষঙ্গদের মধ্যে মতবিনিময় ও অভিজ্ঞতা বিনিময় হওয়ার ফলে নতুন ধারনা তৈরি হয়ে বাংলাদেশের চিকিৎসা খাত উন্নত হবে।

আন্তর্জাতিক এই সম্মেলনে লিভার বিশেষজ্ঞ ছাড়াও সারা দেশ ও কক্সবাজারের মেডিসিন বিশেষজ্ঞ ও লিভার সার্জনরা অংশ নেন। ২০০ অংশগ্রহণকারী চিকিৎসকের মধ্যে যুক্তরাজ্য ও ভারতের বেশ কয়েকজন লিভার বিশেষজ্ঞ লিভার কন ২০১৮ তে অংশ নেন।

সম্মেলনে সংগঠনের সভাপতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় বিএসএমএমইউ'র  ইউজিসি অধ্যাপক সেলিমুর রহমান এবং সাধারণ সম্পাদক বিএসএমএমইউ'র খ্যাতিমান হেপাটোলজিস্ট ডা. মামুন আল মাহতাব স্বপ্নিলসহ অনেকে উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত