spot_img
spot_img

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, রাত ২:৪৪

প্রচ্ছদএকজন মানুষের মগজের এক অংশ বাতাসে ভর্তি!
Array

একজন মানুষের মগজের এক অংশ বাতাসে ভর্তি!

ডাক্তাররা এক রোগীর মাথায় সিটি স্ক্যান করে মগজের একটি অংশে বাতাসের একটা গহ্বর দেখতে পেয়েছেন। বিরল এই ঘটনাটিই ঘটেছে আয়ারল্যান্ডের বেলফাস্টে। খবর সিএনএন।
উত্তর আয়ারল্যান্ডের ৮৪ বছর বয়স্ক এ বৃদ্ধ কিছুদিন ধরেই বাম হাত এবং পায়ের নিয়ন্ত্রণ পাচ্ছিলেন না। কিছুটা স্ট্রোক এর মতো অনুভব করছিলেন তিনি। রোগীটির চিকিৎসক ডা. ফিনলে ব্রাউন বলেন, ‘আমার রোগী হাত ও পায়ের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলার পর আমি প্রথমে ভেবেছিলাম তার কোনো ধরনে স্ট্রোক হয়েছে কিনা।’

ডাক্তার তার শরীরে স্ট্রোকের কোনো চিহ্ন খুঁজে পাননি। তার চোখেও কোনো সমস্যা হয়নি, তার মুখের কোনো অংশও বেঁকে যায়নি।

পরে এই চিকিৎসক সিটি স্ক্যান করে দেখতে পান যে, রোগীর মাথার খুলির ডানপাশের মগজের ফ্রন্টাল লোবে সাড়ে তিন ইঞ্চি বাতাসের একটি গহ্বরের মতো আছে। মগজের ওই অংশটি পুরোটাই বাতাসে ভর্তি অর্থাৎ ফাঁকা। ডাক্তাররা জানিয়েছেন, ফাঁকা অংশটি দেখতে অনেকটা কোকাকোলার বোতল উল্টালে যেমন দেখায় তেমন।

চিকিৎসাবিজ্ঞানীরা জানিয়েছেন, মস্তিস্কের এই বিরল অবস্থাটির নাম নিউমসফালুস। এই পর্যন্ত এই ধরনের রোগী ব্রিটেনে খুঁজে পাওয়া যায়নি। আর সারা পৃথিবীতেই এই ধরনের রোগী খুঁজে পাওয়া যায় না বললেই চলে। সাধারণত ভয়াবহ ট্রমার কারণে মস্তিষ্কের এই অবস্থাটি হতে পারে বলে জানা গেছে।

তবে, বয়স এবং অন্যান্য শারীরিক দিক বিবেচনা করে রোগীটি কোনো অপারেশন করতে রাজি হননি। ডাক্তাররা তাই তাকে শুধু ওষুধ খেতে দিয়েছেন।
যদিও এই রোগ সংক্রান্ত পর্যাপ্ত গবেষণা এবং চিকিৎসা পদ্ধতির অভাবে রোগীটির চিকিৎসা কাজ কীভাবে চলবে তা নিয়ে ডাক্তাররা পড়েছেন শঙ্কায়।
 

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত