spot_img
spot_img

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ভোর ৫:১৬

প্রচ্ছদবন্ধুর পাশেই থাকুন
Array

বন্ধুর পাশেই থাকুন

কথায় বলে, ‘সংসার জীবন বালির বাঁধ’। যেকোনও সম্পর্কই এখানে ভেঙে যেতে পারে। সেটা হোক অল্প সময়ের কিংবা দীর্ঘমেয়াদী। কিন্তু ভাঙ্গনের এই সময়টাতে যদি কোন বন্ধু পাশে থাকে, তাহলে ব্যাপারটা যেন কিছুটা হলেও সহজ হয়। চরম সংকটের মুহূর্তে মাথা রাখবার মতো একটি কাঁধ চাই। আর সেটি হয়ে উঠতে পারে বন্ধুর। বন্ধুর সাহচর্যই তো আমরা চাই। সাধরণত সবাই আমরা বন্ধুর পাশেই থাকি। তবে বিশেষ মুহূর্তে কী করে বন্ধুর পাশে থাকবো সেটিও জেনে নেওয়া উচিত।

১. মনের কথা শুনুন

সম্পর্ক ভাঙনের  সময়ে হয়তো আপনার বন্ধুটি হয়তো মানসিকভাবে ভেঙ্গে পড়েছেন। তাই চেষ্টা করুন শত ব্যস্ততা সত্ত্বেও তার পাশে থাকার। কিছুটা সময় তার সঙ্গে থাকুন, যাতে বন্ধুটি তার মনের কথাগুলো অন্তত খুলে বলতে পারে। মন দিয়ে শুনুন তার কষ্ট আনন্দের কথা।

২. সময় এখনও শেষ হয়নি

সময় যত খারাপই যাক না কেন, আপনার বন্ধুকে বোঝানোর চেষ্টা করুন যে ‘চলার পথ এখনও অনেক বাকি’।  হতাশ হয়ে পড়তে দেবেন না। মনোবল চাঙা রাখতে বন্ধুকে নিয়ে ঘুরেও আসতে পারেন কোথাও থেকে।

৩. উৎসাহ দিন

ক্লাসরুম থেকে শুরু করে কর্মব্যস্ততা কিছুই হয়তো এ সময় ভালো লাগবেনা। তাই বন্ধু মানুষটিকে অনবরত উৎসাহ দিয়ে যান। আপনার উৎসাহই তার মনোবল ফিরিয়ে দিবে।

৪. উপদেশ দেওয়া নয়

এ সময় কোন উপদেশ চাপিয়ে দেওয়ার পরিবর্তে তার কথাগুলো আগে শুনুন। কেননা কথা প্রকাশের মধ্যেও অনেকটা মানসিক স্বস্তি মেলে। আর বন্ধুকে নিজে নিজেই সিদ্ধান্ত নেওয়ার সুযোগ দিন। সামনে সুযোগ রাখুন।   

৫. একসঙ্গে সময় কাটান

সিনেমা, শপিং , আড্ডা কিংবা পার্টি- সব জায়গায় চেষ্টা করুন বন্ধুকে নিয়ে যেতে। নিজের কর্মব্যস্ততার সময়টুকু বাদে বাকি সময় বন্ধুর সঙ্গেই থাকুন।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত