spot_img
spot_img

শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮, রাত ১১:৩৩

প্রচ্ছদইবিতে ভোক্তা অধিকার দিবস উপলক্ষে সেমিনার
Array

ইবিতে ভোক্তা অধিকার দিবস উপলক্ষে সেমিনার

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে উন্মুক্ত সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনস্থ শিক্ষক লাউঞ্জে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

 
ভোক্তা অধিকার ও পণ্যে ভেজাল বিরোধী স্বেচ্ছাসেবী সংগঠন কনসাস কনজুমার্স সোসাইটি (সিসিএস) এর যুব শাখা কনজুমার ইয়ুথ বাংলাদেশের (সিওয়াইবি) আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয় বলে জানিয়েছেন সংগঠনটির ইবি শাখার সাধারণ সম্পাদক সুমাইয়া পারভিন।

সংগঠনটি জানায়, ভোক্তা অধিকার ও পণ্যে ভেজাল নিরসনে কাজ করে যাচ্ছে সিওয়াইবি। দেশের মানুষকে সচেতন করে ভোক্তা অধিকার নিশ্চিত করা এবং পণ্যে ভেজাল রোধ করাই সংগঠনটির মূল লক্ষ্য। সংগঠনটির এবারের প্রতিপাদ্য ছিল। ‘ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিত করণ।’ জাতিসংঘ ঘোষিত ১৫ মার্চ (প্রতিবছর) বিশ্বব্যাপী ভোক্তা অধিকার দিবস পালিত হয়। ক্যাম্পাস বন্ধ থাকায় এ দিবসটি পালনে রোববার উন্মুক্ত সেমিনারের আয়োজন করে সংগঠনটি।

এতে সংগঠনটির কার্যনির্বাহী কমিটির সদস্যরা ও বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব ও মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন সিওয়াইবি ইবি শাখা সভাপতি ইমরান শুভ্র।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনটির সহসভাপতি আবদুল্লাহ আল মামুন, সাধারণ সম্পাদক সুমাইয়া পারভিন, সহসাধারণ সম্পাদক হুমায়ুন কবির শুভ। সেমিনারে ভোক্তা অধিকার ও অভিযোগ পদ্ধতি নিয়ে প্রামাণ্য আলোচনা করেন সাংগঠনিক সম্পাদক আখতার হোসাইন আযাদ।

সেমিনারের প্রধান আলোচক ও সংগঠনটির সভাপতি ইমরান শুভ্র বলেন, ‘প্রতিনিয়ত কোনো না কোনোভাবে আমাদের অধিকার লঙ্ঘিত হচ্ছে। এর থেকে প্রতিকারের একমাত্র পথ হলো নিজের অধিকার সম্পার্কে জানা।’

সাধারণ সম্পাদক সুমাইয়া পারভিন বলেন, ‘আমরা একটু সচেতন হলেই নিজেদের অধিকার নিশ্চিত করতে পারি। সর্বোপরি আমরা নিজ নিজ অধিকারের প্রতি সচেতন হলেই সচেতন হবে দেশের মানুষ, উপকৃত হবে দেশ ও জাতি’।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত