spot_img
spot_img

শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, সকাল ৭:৪৯

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদবিশ্বের চতুর্থ দূষিত শহর ঢাকা
Array

বিশ্বের চতুর্থ দূষিত শহর ঢাকা

বিশ্বের দূষিত শহরগুলোর তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকার নাম। ইউএস এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই)-এ দূষণমাত্রা বিচারে ঢাকার স্কোর ১৯৫। দূষিত শহরের এ সূচকের তালিকায় ২০৮ স্কোর নিয়ে শীর্ষ অবস্থানে রয়েছে নেপালের রাজধানী কাঠমাণ্ডু।

যুক্তরাষ্ট্রের পরিবেশগত সুরক্ষা সংস্থা (ইপিএ) এয়ার কোয়ালিটি ইনডেক্স তৈরি করে থাকে। বিশ্বের বিভিন্ন শহরের বাতাসের গুণাগুণের ভিত্তিতে সূচকটি তৈরি করা হয়। এয়ার ভিজুয়্যাল নামের একটি স্মার্টফোন অ্যাপ্লিকেশন থেকে সূচকের তথ্য পাওয়া যায়। ক্লিন এয়ার অ্যাক্ট অনুযায়ী, ৫টি দূষণকারী পদার্থের উপস্থিতিকে মানদণ্ড হিসেবে বিবেচনায় নিয়ে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) তৈরি করা হয়। এগুলো হলো- গ্রাউন্ড লেভেলে ওজন, পার্টিকুলেট, কার্বন মনোক্সাইড, সালফার-ডাই-অক্সাইড এবং নাইট্রোজেন-ডাই-অক্সাইড।

সূচকে কোনো এলাকার স্কোর যদি ৩০০-এর বেশি হয় তবে সেখানকার বাতাস মারাত্মক দূষিত বলে বিবেচিত হয়। ১৫০-২০০ স্কোরকে অস্বাস্থ্যকর আর স্কোর ৫০-এর নিচে হলে সে বাতাসকে ভালো মানের বলে বিবেচনা করা হয়। সেদিক থেকে ঢাকার স্কোর বলছে শহরটির বাতাস অস্বাস্থ্যকর।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত