spot_img
spot_img

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, রাত ৮:৪১

প্রচ্ছদউন্নয়নশীল দেশে বাণিজ্যিক চ্যালেঞ্জের মুখে পড়বে বাংলাদেশ
Array

উন্নয়নশীল দেশে বাণিজ্যিক চ্যালেঞ্জের মুখে পড়বে বাংলাদেশ

এলডিসি থেকে বের হয়ে উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাওয়ার সঙ্গে সঙ্গেই বিভিন্ন বাণিজ্যিক চ্যালেঞ্জের মুখ পড়বে বাংলাদেশ। বৈদেশিক ঋণে কম সুদ ও নমনীয় শর্তও সীমিত হয়ে আসবে। অর্থনীতিবিদ ও ব্যবসায়ীরা বলছেন, এই চ্যালেঞ্জ মোকাবেলায় এখনই পদক্ষেপ নিতে হবে।

স্বাধীনতার ৪৫ বছর পর বিশ্ব দরবারে বদলে গেল বাংলাদেশের পরিচয়। ক্ষুধা দারিদ্র্য আর প্রাকৃতিক দুর্যোগ কবলিত দেশের পরিচয় বদলে এখন উন্নয়নশীল দেশের পথে বাংলাদেশ। যার ধারাবাহিকতায় প্রথম ধাপে প্রাথমিক স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ। ২০২১ সালে দ্বিতীয় ধাপ ও ২০২৪ সালে তৃতীয় ধাপে চূড়ান্ত স্বীকৃতি পাওয়ার আগ পর্যন্ত নিম্ন মধ্য আয়ের দেশ হিসেবে সব ধরনের বাণিজ্যিক সুবিধাই পাবে বাংলাদেশ। তবে চিত্র বদলে যাবে, যখনই বাংলাদেশ উন্নয়নশীল দেশের তালিকায় নিজের নাম লেখাবে। এলডিসি হিসেবে আন্তর্জাতিক বাণিজ্যে নতুন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে বাংলাদেশকে। এই সময়ে আন্তর্জাতিক বাজারে অবস্থান ধরে রাখতে নিজেদের সক্ষমতা বাড়ানোর কোন বিকল্প নেই বলে মনে করেন ব্যবসায়ীরা।

এক্সপোর্টার এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি সালাম মুর্শেদী বলেন, প্রতিযোগিতামূলক বাজারে আমরা যদি সক্ষমতা বৃদ্ধি করতে না পারি তাহলে আমাদের অংশীদারিত্ব ধরে রাখতে পারব না। সেটা সরকারসহ সবাইকে এগিয়ে আসতে হবে। বৈদেশিক ঋণে কম সুদ ও নমনীয় শর্তসহ উন্নয়নশীল দেশ হিসেবে বাণিজ্যে অগ্রাধিকার অনেক সুবিধা বাংলাদেশের জন্য সীমিত হয়ে যাবে।

গবেষক গোলাম মোয়াজ্জেম বলেন, স্বল্পোন্নত দেশ হিসেবে ইউরোপীয় ইউনিয়নে আমরা যে বাজার সুবিধা পাই সেগুলো কমে আসবে। পাশাপাশি নতুন শর্ত যুক্ত হবে। সেটি না করলে আমাদের বাজার সুবিধা পাওয়া কষ্টকর হবে। শুল্কমুক্ত সুবিধা না থাকলে বিশ্ববাজারে বাংলাদেশের প্রতিযোগিতা আরও বেড়ে যাবে। আর তা মোকাবেলায় বাংলাদেশকে প্রতিযোগী সক্ষমতা আরও বাড়াতে হবে। বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন বলেন, যে সুবিধাগুলো আমরা পাচ্ছি সেগুলো উঠে গেলে আমরা যে কঠিন প্রতিযোগিতার সম্মুখীন হব। তার জন্যে আমাদের প্রস্তুতি থাকতে হবে। জিএসপি চলে জিএসপি প্লাস পাওয়ার চেষ্টা করতে হবে। উন্নয়নশীল দেশ হিসেবে ইউরোপীয় ইউনিয়নের জিএসপি সুবিধা না পেলেও জিএসপি প্লাস সুবিধা পাওয়ার সুযোগ রয়েছে বাংলাদেশের।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত