spot_img
spot_img

শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮, রাত ১০:২৬

প্রচ্ছদসন্তান দত্তক নেয়ার আগে খেয়াল রাখবেন যেসব বিষয়
Array

সন্তান দত্তক নেয়ার আগে খেয়াল রাখবেন যেসব বিষয়

নবদম্পতির কোল আলো করে আসবে প্রিয় সন্তান এমন প্রত্যাশা কে না করে। কিন্তু কখনো কখনো এর ব্যতিক্রমও হয়ে থাকে। আমরা অনেককেই দেখেছি বিয়ের অনেক বছর পেরিয়ে গেলেই তারা সন্তানের মুখ দেখছেন না। তবে অনেক আবার শূন্যকোল পূরণ করতে আর পৃথিবীতে তাদের শেষ স্মৃতিচিহ্ন রেখে যেতে সন্তান দত্তক নেন।

 
একটি শিশুকে দত্তক নেয়া মানে বাসায় নতুন অতিথির আগমন। শিশু শুধু দত্তক নিলেই চলে না, এর পেছনে সম্পন্ন করতে হয় একটা আইনি প্রক্রিয়া। কাগজ-কলমের কাজ ছাড়াও পারিবারিকভাবেও বেশকিছু বিষয় খেয়াল রাখতে হয় দত্তক নেয়ার ক্ষেত্রে।

আসুন জেনে নেই সন্তান দত্তক নেয়ার আগে খেয়াল রাখবেন যেসব বিষয়।

পরিবার

সন্তান দত্তক নেয়ার সিদ্ধান্তটা স্বামী-স্ত্রী উভয়ের হলেও এতে পরিবারে অন্যান্য সদস্যদের মতামত নিতে হয়। কারণে আপনার ঘর আলো করে আসা নতুন মেহমান। এ ব্যাপারে তাদের মানসিক প্রস্তুতি প্রয়োজন।

মানসিক প্রস্তুতি

নতুন মেহমানকে ঘরে তোলার আগে নিজে ও পরিবারের অন্য সদস্যদের মানসিকভাবে প্রস্তুতি নেন। কারণ দত্তক নেয়া সন্তান যেন পরিবারের কারো ব্যবহারে বুঝতে না পারে তাকে দত্তক নেয়া হয়েছে।

আইনি প্রক্রিয়া

সন্তান দত্তক নেয়ার বিষয়ে কিছু আইনি প্রক্রিয়া রয়েছে। যেসব আইনি প্রক্রিয়া মেনে আপনাকে সন্তান দত্তক নিতে হবে সেসব বিষয় আপনাকে অবশ্যই জানতে হবে। এ বিষয়ে জানতে বিভিন্ন বই, জার্নাল, ওয়েবসাইট ও ভালো একজন আইনজীবীর সঙ্গে পরামর্শ করতে পারেন।

দত্তক নেয়া পরিবার

আগে সন্তান দত্তক নিয়েছে এমন পরিবারের সঙ্গে কথা বলতে পারেন। এছাড়া দত্তক নেয়ার নিয়ম, সন্তানের সঙ্গে ঘনিষ্ঠ বন্ধন গড়ে তোলা বিষয়ে ধারণা নিতে পারেন।

আর্থিক অবস্থা

শিশুকে দত্তক নেয়ার আগে আপনার আর্থিক অবস্থান যাচাই করে সিদ্ধান্ত নিন। নিশ্চিত হোন, আপনার ব্যাংকে সঞ্চয় ভালো রয়েছে এবং বড় ঋণের বোঝা নেই।

সন্তানকে অবহিত

আপনার যদি সন্তান থাকে, তাহলে অবশ্যই দত্তক নেয়ার বিষয়টি তাকে জানান। নতুন সন্তান আগমনের ফলে আপনার বর্তমান সন্তান কীভাবে উপকৃত হবে, এ ধরনের ইতিবাচক দিক তার সামনে তুলে ধরুন

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত