spot_img
spot_img

সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, সকাল ৯:১১

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদদেশে বেকারের সংখ্যা ২৬ লাখ ৮০ হাজার
Array

দেশে বেকারের সংখ্যা ২৬ লাখ ৮০ হাজার

দেশে ১৫ বছরের বেশি বয়সী কর্মক্ষম মানুষদের মধ্যে ২৬ লাখ ৮০ হাজার জন বেকার বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো(বিবিএস)।
মঙ্গলবার বিকেলে বিবিএস মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে প্রকাশিত ২০১৬-১৭ অর্থবছরের শ্রমশক্তি জরিপে এই তথ্য জানানো হয়।

জরিপে বলা হয়,  ২০১৫-১৬ অর্থবছরে বেকারের সংখ্যা ছিল ২৬ লাখ। পরের এক বছরে এই সংখ্যা বেড়েছে ৮০ হাজার। তবে দেশের জাতীয় বেকারত্বের গড় হার ৪ দশমিক ২ শতাংশই রয়েছে। এতে বলা হয়, উচ্চ শিক্ষিতদের মধ্যে বেকারত্বের হার বেশি। মোট বেকারত্বের ১১ দশমিক ২ শতাংশ উচ্চ শিক্ষিত। বেকার জনগোষ্ঠীর মধ্যে নারী ও পুরুষের সংখ্যা প্রায় সমান

আরও বলা হয়, গত এক বছরে নতুন কর্মসংস্থান সৃষ্টি হয়েছে ১৩ লাখ মানুষের। মজুরি ছাড়াই কাজ করা ১৪ লাখ মানুষ মজুরিভিত্তিক কর্মসংস্থানে যুক্ত হন। আর প্রবাসের শ্রমবাজারে যোগ দিয়েছেন ১০ লাখ মানুষ।
বিবিএসের এই জরিপ প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও তথ্য বিভাগের ভারপ্রাপ্ত সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী। অনুষ্ঠানে জরিপের ফলাফল তুলে ধরেন প্রকল্প পরিচালক কবির উদ্দিন আহমদ।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত