spot_img
spot_img

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, রাত ২:১১

প্রচ্ছদ২০৫০ সাল নাগাদ বাস্তুচ্যুত হবে ১৪ কোটি মানুষ
Array

২০৫০ সাল নাগাদ বাস্তুচ্যুত হবে ১৪ কোটি মানুষ

জলবায়ু পরিবর্তনের কারণে আগামী কয়েক দশকের মধ্যে ঘরছাড়া হতে পারে ১৪ কোটি ৩০ লাখ। বিশ্বব্যাংক তাদের এক রিপোর্টে এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছে। খবর সিএনএনের।
‘গ্রাউন্সওয়েল-প্রিপেয়ারিং ফর ইন্টারনাল ক্লাইমেট মাইগ্রেশন’ শিরোনামে ওই প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ২০৫০ সাল নাগাদ দক্ষিণ এশিয়া, সাব-সাহারান আফ্রিকা ও লাতিন আমেরিকার ১৪ কোটি ৩০ লাখ মানুষকে বাস্তুচ্যুত হতে হবে।
ওই প্রতিবেদনে বলা হয়েছে, খরা, শস্য নষ্ট হয়ে যাওয়া, সমুদ্রের পানির উচ্চতা বৃদ্ধির কারণে এই লোকদের নিজেদের দেশের মধ্যেই বাস্তুচ্যুত হতে হবে।
সেখানে বলা হয়েছে, এসব ঘটনায় ২০৫০ সাল পর্যন্ত তাদের বাস্তুচ্যুতির ঘটনা ঘটবে। উল্লেখযোগ্য হারে  গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ ও সুস্থ উন্নয়ন কর্মসূচির অভাবে এ ধরনের বাস্তুচ্যুতি ঘটছে।

সাব-সাহারান আফ্রিকায় আট কোটি ৬০ লাখ, দক্ষিণ এশিয়ায় চার কোটি এবং লাতিন আমেরিকার এক কোটি ৭০ লাখ মানুষকে ঘর ছাড়তে হতে পারে। এই তিন অঞ্চলে উন্নয়নশীল বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৫৫ শতাংশ মানুষ বাস করে।
বিশ্বব্যাংকের সিইও ক্রিস্টালিনা জর্জিয়েভা প্রতিবেদনটির সূচনায় লিখেছেন, প্রতিদিন জলবায়ু পরিবর্তনের কারণ এসব দেশ ও সেখানকার মানুষ অর্থনৈতিক, সামাজিক ও অস্তিত্বগত সংকটের মধ্যে পড়ছে। এর ফলে ব্যক্তি, পরিবার এমনকি পুরো একটি কমিউনিটিকে ঘরছাড়া হতে হচ্ছে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত