spot_img
spot_img

মঙ্গলবার, ৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, রাত ১২:২৩

প্রচ্ছদঅসম্পূর্ণ ভালোবাসার চেয়ে ব্রেকআপ ভালো
Array

অসম্পূর্ণ ভালোবাসার চেয়ে ব্রেকআপ ভালো

যে কোনো সম্পর্কে ব্রেকআপ সহজে মেনে নেওয়া যায় না। এ ব্যথা কখনোই ভুলবারও নয়। তার পরও মানুষ ভালোবাসে। সম্পর্ক ভাঙলে কষ্ট পায়। ভালোবাসার বিভিন্ন ধরণ আছে। এদের মধ্যে একটি হলো অসম্পূর্ণ তথা প্রতিদানহীন ভালোবাসা। মনোস্তত্ত্ববিদদের মতে, কোন ব্যক্তির প্রতি অনূভূতি প্রকাশ করলেন, কিন্তু সে আপনার আবেগের কোনো মূল্যই দিলো না। অসম্পূর্ণ ভালোবাসা হলো এমনই এক কুৎসিত বাস্তবতা। শতকরা ৯৮ ভাগ লোকের জীবনেই এই অভিজ্ঞতা রয়েছে।
বিশেষজ্ঞদের মতে, আপনি হয়তো এই ভেবে বছরের পর বছর তাকে ভালোবেসে যাচ্ছেন যে একদিন সে আপনাকে ঠিক স্বীকার করে নেবে। কিন্তু সে গুড়ে বালি। এই ধরণের ভালোবাসায় কষ্ট পাওয়াই হলো স্বাভাবিক।  
তার পরও কী আপনার সেই কাঙ্খিত দিনটির জন্য অপেক্ষা করা উচিত? এর উত্তর জানিয়ে দিয়েছে টাইমস অব ইন্ডিয়া-
অসম্পূর্ণ ভালোবাসা হৃদয় ভাঙে কিনা?
বিশেষজ্ঞরা বলেন, প্রতিদিনহীন ভালোবাসা আপনার হৃদয় ভেঙে দিতে পারে। তাই এটাকে মেনে নিয়ে শিক্ষা গ্রহণ করুন। কখনোই আশা করবেন না যে, সম্পর্কে সঙ্গীও আপনার প্রতি একই অনুভূতি প্রকাশ করবে। তাহলে কষ্ট আরও বাড়বে। প্রত্যাখানের কারণে কিন্তু আপনার হৃদয় ভাঙে না। এট আসলে হতাশাপূর্ণ একটি অবস্থা। বিশেষজ্ঞদের মতে, পর্যাপ্ত জ্ঞানের অভাবে আসলে এমনটি হয়ে থাকে।
শরীরিক ব্যথার চেয়ে কম নয়
যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এক গবেষণায় দেখা গেছে, সম্পর্ক ভেঙে গেলে কিংবা প্রিয় কাউকে হারিয়ে ফেললে মানসিকভাবে মানুষ প্রচণ্ড আঘাত পাওয়া যায়। এ সময় মানুষের মস্তিষ্কের কিছু অংশ এতটাই সক্রিয় থাকে এই ব্যথা তখন শরীরেও অনুভূত হয়।
ব্যথা থেকে মুক্তির উপায়
বিশেষজ্ঞদের মতে, অসম্পূর্ণ ভালোবাসার ব্যথা থেকে বের হওয়ার একমাত্র উপায় হলো এটি মেনে নেওয়া। ভালোবাসার ক্ষেত্রে আমাদের প্রত্যেকের বিষয়টি মেনে নেওয়া উচিত। তা না হলে এটা থেকে বের হওয়া আরও অনেক কঠিন হয়ে পড়বে। কিংবা হয়তো কোনোদিনই বের হতে পারবেন না।
সময় নিন, তবে সারাজীবন নয়
অসম্পূর্ণ ভালোবাসা আপনার হৃদয় ভাঙতে পারে। এ ক্ষেত্রে চরম এই সত্যটা মেনে নেওয়াই বুদ্বিমানের কাজ। কখনোই এটা ভাবা ঠিক নয়, আপনার সবকিছুই শেষ হয়ে গেল। বিষয়টা মেনে নেওয়া কঠিন হলেও কারো সঙ্গে আপনার দুঃখের অনুভূতি শেয়ার করুন। দেখবেন, ব্যথা অনেকটাই হালকা হয়ে গেছে। মনে রাখবেন, জীবনটা অনেক ছোট। তাই অসম্পূর্ণ আবেগগুলো নিয়ে মিছেমিছি সময় নষ্ট করার কোনো মানে নেই।  সামনে এগিয়ে যান, সফল আপনিই হবেন।
আপনি একা নন
শতকরা ৯৮ ভাগ লোকেরই সম্পূর্ণ ভালোবাসার অভিজ্ঞতা আছে। তাই বলে কিন্তু তারা থেমে নেই। তারা নতুন উদ্যমে পথ চলছেন এবং সফলও হয়েছেন। কাজেই নিজেকে একা ভাবার কোনো কারণ নেই। দেখবেন সময়ের সঙ্গে সঙ্গে আপনারও পরিবর্তন হয়েছে। আজ যে কাজটি অসম্ভব বলে মনে করছেন একদিন দেখবেন সেই কাজটিই অনেক ভালোভাবেই সম্পন্ন করেছেন। কাজেই সবকিছু যুক্তি দিয়ে বিচার করুন এবং সঠিক লোককে বেছে নিন। তাহলে আপনার জীবনটাও হয়ে ওঠবে অনেক সুন্দর।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত