spot_img
spot_img

সোমবার, ৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, রাত ১০:৪৬

প্রচ্ছদমুখে আপেল লাগালে কী হয়?
Array

মুখে আপেল লাগালে কী হয়?

অনেকেই বলেন, প্রতিদিন একটি করে আপেল খেলে নাকি ডাক্তারের কাছে যেতে হয় না, কথা সত্য। এই সুস্বাদু ফলটিতে মানুষের শরীরের জন্য প্রয়োজনীয় সব খনিজ ও ভিটামিন রয়েছে। আপেল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। এটি হজমে সাহায্যের পাশাপাশি আমাদের ত্বককে পুনরুজ্জীবিতও করে।
আপেলের এই গুণগুলো সম্পর্কে আমরা কম বেশি সবাই জানি। কিন্তু এটির বাহ্যিক ব্যবহারে আমরা সুন্দর ত্বক পেতে পারি তা হয়তো অনেকেই জানেন না। আপেলে থাকা ভিটামিন-সি ত্বকের ভাল ফলদায়ক। এতে থাকা কপার সূর্যের ক্ষতিকারক অতিবেগুনী রাশি থেকে ত্বককে রক্ষা করে। এ ছাড়াও আপেলে থাকা ভিটামিন এ ক্যান্সার কোষ থেকে আমাদের ত্বক রক্ষা করে।
আমাদের ত্বককে ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে স্বাস্থ্যকর ও নরম ত্বক পাওয়ার জন্য আপেল ব্যবহার সম্পর্কে জানিয়েছে লাইফস্টাইল বিষয়ক সাময়িকী বোল্ডস্কাই। আসুন জেনে নিই ত্বকে আপেলের ব্যবহার-
ত্বক উজ্জলতায় আপেল
আপেলের ভিটামিন উপাদান ত্বককে পুনরুজ্জীবিত করে এবং ত্বকের উজ্জলতা ধরে রাখে। এটা আমাদের ত্বকের নিস্তেজভাবকে কমিয়ে দিয়ে ত্বক সতেজ রাখে। ঘরোয়া পদ্ধতিতে আপেলের ব্যবহারে আমরা উজ্জর ত্বক পেতে পারি।
প্যাক তৈরিতে লাগবে…
১টা আপেল
১ কাপ পানি
যেভাবে ব্যবহার করবেন
প্রথমে একটা ছাল ছাড়ানো আপেলকে ছোট ছোট টুকরা করে নিন। এবার এর সঙ্গে পানি মিশিয়ে ব্লেন্ড করে নিন। এই মিশ্রনটি আপনার ত্বকে লাগিয়ে ১৫ মিনিট পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। তাহলেই দেখতে পাবেন আগের তুলনায় আপনার ত্বকের পার্থক্য।
ব্রণ দূর করতে আপেল
আপেলে রয়েছে স্যালিসিলিক অ্যাসিড। এটি ত্বকের ব্রণ ও পিম্পল হওয়া কমিয়ে দেয়। আপেলের এই প্যাক ব্যবহারে ব্রণ এবং ত্বকের কালো দাগ দূর করে। ভালো ফল পেতে এটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন।
প্যাক তৈরিতে লাগবে…
১টা আপেল
১ টেবিল চামচ মধু
১ টেবিল চামচ লেবুর রস
যেভাবে ব্যবহার করবেন
প্রথমে আপেলটিকে গ্রেট করে চেপে রস বের করে নিন। এর সঙ্গে মধু ও লেবুর রস ভালোভাবে মিশিয়ে পুরো মুখে মেখে নিন। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
ত্বকের শুষ্কভাব দূর করতে
আপেলের হাইড্রটিং এজেন্ট স্বাভাবিকভাবেই ত্বকের ময়েশ্চায়ার ধরে রাখতে সাহায্য করে। আপেলের তৈরি আরেকটি প্যাকে প্রতিদিন ব্যবহারে ত্বক নরম, ময়েশ্চারাইসড ও সুন্দর দেখাবে।
প্যাক তৈরিতে লাগবে…
অর্ধেক আপেল
১ টেবিল চামচ ওটমিল
১ টেবিল চামচ মধু
১ টেবিল চামচ ডিমের কুসুম
যেভাবে ব্যবহার করবেন
গ্রেট করা আপেলের সঙ্গে ওটমিলের পাউডার মেশান। এরপর এর মধ্যে মধু ও ডিমের কুসুম দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এই প্যাকটি মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দ্রুত ফল পাওয়ার জন্য সপ্তাহে এটি দুইবার ব্যবহার করুন।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত