spot_img
spot_img

সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, সকাল ৯:১১

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদফেসবুক কেলেঙ্কারিতে ক্যামব্রিজ অ্যানালিটিকার সিইও বরখাস্ত
Array

ফেসবুক কেলেঙ্কারিতে ক্যামব্রিজ অ্যানালিটিকার সিইও বরখাস্ত

ফেসবুক ঝড়ে   ‘নাটের গুরু’ ক্যামব্রিজ অ্যানালিটিকার সিইও অ্যালেকজান্ডার নিক্সকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। পাঁচ কোটি গ্রাহকের গোপনীয়তা ভঙ্গের অভিযোগে যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রে এখন তদন্তের মুখে পড়েছে ফেসবুক। খবর স্কাইনিউজের।
২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডোনাল্ড ট্রাম্পের ক্যাম্পেইন টিনকে ক্যামব্রিজ অ্যানালিটিকাকে নিয়োগ দেয়। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অভিযোগ তারা মার্কিন নির্বাচনের ফল প্রভাবিত করতে বিনা অনুমতিতে কোটি কোটি গ্রাহকের তথ্য সংগ্রহ করেছে। 
ক্যামব্রিজ অ্যানালিটিকার পরিচালনা পর্ষদ জানিয়েছ, পূর্ণাঙ্গ একটি স্বাধীন তদন্তের জন্য নিক্সকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।
এদিকে কোম্পানির ওয়েবসাইটের তথ্যানুযায়ী, ওই পদক্ষেপ তাৎক্ষণিকভাবে কার্যকর হয়েছে।

ফেসবুকের প্রতিষ্ঠাতা ও সিইও মার্ক জাকারবার্গকে ব্রিটিশ পার্লামেন্টের একটি কমিটির সামনে সাক্ষ্য দিতে আনুষ্ঠানিকভাবে অনুরোধ জানিয়ে চিঠি লিখেছেন ড্যামিয়ান কলিন্স এমপি। তিনি হাউজ অব কমন্সের কালচার কমিটির চেয়ারম্যান।
মঙ্গলবার গভীর রাতে এক টুইটে কলিন্স লিখেছেন, ক্যামব্রিজ অ্যানালিটিকা ফেসবুকের সঙ্গে প্রতারণা করেনি। ফেসবুক জানত দুই বছর আগে কী ঘটেছিল। আর পত্রিকায় খবর আসার পরই কেবল পদক্ষেপ গ্রহণ করেছিল ফেসবুক। মার্ক জাকারবার্গকে এ বিষয়ে জবাব দিতে হবে। কিন্তু সে এমনকি তার নিজেদের কর্মীদের প্রশ্নের জবাবও দিচ্ছে না।
অন্যদিকে ওই খবরের পর থেকে শেয়ারবাজারে নিম্নমুখী ধারায় রয়েছে ফেসবুক। এখন পর্যন্ত ৫০ বিলিয়ন ডলার খুইয়েছে তারা।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত