spot_img
spot_img

শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, সকাল ৮:০৫

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদ১শ’ মিলিয়ন মানুষের পর্যাপ্ত ঘুম হয় না
Array

১শ’ মিলিয়ন মানুষের পর্যাপ্ত ঘুম হয় না

বড় বড় অট্টালিকায় থেকেও অনেকের ঘুম হয় না। আবার অনেকে ফুটপাতেই সুনিদ্রায় যেতে পারেন। বাস্তবে কতজন মানুষ ঘুমোতে পারেন। এ নিয়ে অনেক গবেষণাও হচ্ছে।

বুধবার নিদ্রা দিবস উপলক্ষে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজন করা হয় আলোচনা সভার। এতে জানানো হয় বিশ্বে কমপক্ষে ১০০ মিলিয়ন মানুষের পর্যাপ্ত ঘুম হয় না। বৈশ্বিক নিদ্রা সংকটে ভুগছে পৃথিবী।  বিশ্বের মোট ৮ শতাংশ মানুষ নিদ্রাজনিত রোগ এবং নাকডাকা সমস্যায় আক্রান্ত।

এ অনুষ্ঠানের আয়োজন করে অ্যাসোসিয়েশন অব সার্জন্স ফর স্লিপ অ্যাপনিয়া।

সংগঠনের সভাপতি ডা. মো. খোরশেদ আলম মজুমদারে সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীনতা চিকিৎসক পরিষদ স্বাচিপ মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ।

অনুষ্ঠানে পাঠ করা প্রবন্ধে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের নাক-কান-গলা ও হেড-নেক সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু বলেন, শিশু থেকে বৃদ্ধ সবারই ঘুমে সমস্যা হতে পারে। তবে বয়স ভেদে এর কারণের ভিন্নতা রয়েছে।

তিনি বলেন, সূচনাতে সামান্য সমস্যা দিয়ে শুরু হলেও ঘুমের ব্যাঘাতজনিত কারণে উচ্চক্তচাপ, স্ট্রোক, হৃদরোগ ইত্যাদি রোগ হতে পারে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত