spot_img
spot_img

মঙ্গলবার, ৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, রাত ১২:১৮

প্রচ্ছদআন্তর্জাতিক পরিমণ্ডলে নৌবাহিনীর পরিচিতি বেড়েছে
Array

আন্তর্জাতিক পরিমণ্ডলে নৌবাহিনীর পরিচিতি বেড়েছে

আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশ নৌবাহনীর পরিচিতি অনেক বেড়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার দুপুরে বিএনপি ডকইয়ার্ডে ন্যাশনাল স্ট্যান্ডার্ট প্রদানকালে প্রধানমন্ত্রীর ভাষণে এ মন্তব্য করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, নৌবাহিনীর জাহাজ বিভিন্ন দেশে আন্তর্জাতিক মহড়ায় অংশ নিচ্ছে এবং নিজেরাও সফলভাবে মহড়ার আয়োজন করছে। উপমহাদেশে কেবল বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজই ভূ-মধ্যসাগরে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের আওতায় সফলভাবে নিয়োজিত থেকে সারাবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে।

বিএন ডকইয়ার্ডে ন্যাশনাল স্ট্যান্ডার্ট প্রদানকালে প্রধানমন্ত্রী ।
প্রতিবেশি দেশের সঙ্গে শান্তিপূর্ণভাবে সমুদ্রসীমা নির্ধারণের ফলে প্রাকৃতিক সম্পদে ভরা বিশাল সমুদ্র এলাকা অর্জন হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এই সমুদ্র সম্পদকে দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং ব্লু-ইকনোমির বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নে নৌবাহিনীকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

তিনি বলেন, দেশের বাণিজ্যের ৯০ শতাংশের বেশি সমুদ্র পথে পরিবাহিত হয়। বিশাল এ সমুদ্র এলাকার সুষ্ঠু পরিবেশ ও নিরাপত্তা নিশ্চিতে নৌবাহিনী সফলভাবে দায়িত্ব পালন করছে। সমুদ্র ও উপকূলীয় এলাকায় মানব পাচার, চোরাচালান রোধ, জেলেদের নিরাপত্তা, বাণিজ্যিক জাহাজের নিরাপদ যাতায়াত নিশ্চিতে করাসহ অর্থনৈতিক উন্নয়নে নৌবাহিনীর ভূমিকা প্রশংসনীয়।

বিএন ডকইয়ার্ডে ন্যাশনাল স্ট্যান্ডার্ট প্রদানকালে প্রধানমন্ত্রী ।
এর আগে সকাল সাড়ে ১১টায় বাংলাদেশ নেভাল একাডেমিতে বঙ্গবন্ধু কমপ্লেক্সের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠান শেষে হেলিকপ্টারযোগে পটিয়া যাওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। সেখানে একটি জনসভায় দেশ ও জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন তিনি।

বুধবার সকালে নেভাল একাডেমিতে পৌঁছলে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ। অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য, সেনা ও বিমানবাহিনী প্রধান, নৌ সদরদফতরের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত