spot_img
spot_img

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, রাত ৩:০৩

প্রচ্ছদস্টিফেন হকিং যখন অনুপ্রেরণার নাম
Array

স্টিফেন হকিং যখন অনুপ্রেরণার নাম

সদ্য প্রয়াত বিজ্ঞানী স্টিফেন হকিং কোটি কোটি মানুষের জন্য অনুপ্রেরণা। বৈজ্ঞানিক লেখালেখি ও গবেষণার মাধ্যমে তিনি যেমন সাধারণ মানুষকে অনুপ্রাণিত করেছেন, তেমনি অনেক তারকার কাছে এক অনুপ্রেরণার নাম স্টিফেন হকিং। তাঁর মৃত্যুর পর অনেক তারকাই জানিয়েছেন তাঁদের অব্যক্ত ভালোবাসা আর শ্রদ্ধার কথা। আজ পড়ুন এমনই কয়েকজন তারকার কথা।

পর্দার হকিংয়ের দুঃখ

২০১৫ সালে দ্য থিওরি অব এভরিথিং সিনেমায় স্টিফেন হকিং চরিত্রে অভিনয়ের জন্য অ্যাকাডেমি পুরস্কার—অস্কার জিতেছিলেন এডি রেডমেইন। স্টিফেন হকিংয়ের নাম ভূমিকায় অভিনয়ের জন্য এডি সেই সময় সিনেমা দুনিয়ায় বেশ আলোড়ন তৈরি করেছিলেন। বিজ্ঞানী হকিংয়ের মৃত্যুর পর এডি জানান, আমার জীবনে দেখা সবচেয়ে রসিক মানুষকে হারিয়েছি আমরা। আমরা আসলে সত্যিকারের একটি আলোকিত মনের মানুষ আর একজন দারুণ বিজ্ঞানীকে হারালাম।

ওবামার অভিযাত্রী ছিলেন তিনি

বিজ্ঞানী স্টিফেন হকিংকে বারাক ওবামা শিশুদের জন্য এক অনুপ্রেরণীয় অভিযাত্রী মনে করেন। ‘হুইলচেয়ারে বসেই তিনি আমাদের নিয়ে গেছেন শত কোটি মাইল দূরত্বের নক্ষত্রে। এই পৃথিবীর মানুষের কল্পনার শক্তিকে তিনি বিস্তৃত করেছেন।’ এভাবেই ২০০৯ সালের আগস্টে বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের প্রতি শ্রদ্ধা প্রকাশ করেন সাবেক মার্কিন প্রেসিডন্ট বারাক ওবামা।

শার্লকের আক্ষেপ

টেলিভিশন সিরিজ শার্লকের অভিনয়শিল্পী বেনেডিক্ট কাম্বারব্যাচ ২০০৪ সালে টেলিভিশনের জন্য হকিং নামের একটি সিনেমায় অভিনয় করেছিলেন। ৯০ মিনিটের সেই সিনেমায় বেনেডিক্টের অভিনয় বাস্তবের হকিংকে দারুণ মুগ্ধ করেছিল। বিজ্ঞানী হকিংয়ের মৃত্যুর পর বেনেডিক্ট জানান, ‘আমি বই পড়ে স্টিফেন হকিংকে চিনেছিলাম। শারীরিকভাবে একটি ফাঁদে তিনি আটকে থাকলেও আমাদের পৃথিবী, বিজ্ঞান, শিল্প আর শিক্ষাকে তিনি চিনিয়েছেন অনন্যভাবে। তাঁর চলে যাওয়া আমাদের জন্য বড় ক্ষতি।’

অ্যাভাটারের বিদায় জো সালদানা

হলিউডের আলোচিত সিনেমা অ্যাভাটার-এর অভিনয়শিল্পী জো সালদানা স্টিফেন হকিংকে সত্যিকারের অ্যাভাটার মনে করেন। বিজ্ঞানীর মৃত্যুর খবরে জো টুইটে লিখেছেন, দারুণ মননের মানুষটিকে বিদায় জানাচ্ছি। অ্যাভাটার হিসেবে আপনি আপনার জ্ঞান দিয়ে স্বল্পে সময়ের মধ্যে আমাদের আলোকিত করেছেন। আপনাকে ধন্যবাদ।

কেটির মন খারাপ

স্টিফেন হকিংয়ের মৃত্যুর খবরে বেশ মন খারাপ হয়েছে গায়িকা কেটি পেরির। সকালবেলা বিজ্ঞানীর মৃত্যুর খবর পেয়ে টুইটারে নিজের কষ্টের কথা শেয়ার করেন এই গায়িকা। কেটি লিখেছেন, পাই দিবসের কয়েক ঘণ্টা আগে এমন খবরে আমার হৃদয়ে বিশাল এক ব্ল্যাক হোল তৈরি হয়েছে। শান্তিতে থাকুন স্টিফেন হকিং। আপনার সঙ্গে আবার দেখা হবে।

ফারহানের অনুপ্রেরণা

কোটি কোটি মানুষের মতোই স্টিফেন হকিং ছিলেন বলিউডের অভিনয়শিল্পী ও পরিচালক ফারহান আকতারের অনুপ্রেরণা। পৃথিবীকে যাঁরা বদলে দেোয়ার চেষ্টা করেন, তাঁদের বেশ শ্রদ্ধা ও সম্মান দিতে পছন্দ করেন এই বলিউড তারকা। স্টিফেন হকিংয়ের মৃত্যুর খবরে ফারহান টুইটে লিখেছেন, ‘শান্তিতে থাকুন স্টিফেন হকিং। বিজ্ঞানের দুনিয়ার জন্য আপনার চলে যাওয়া অনেক বড় ক্ষতি। আপনার কাজ আমাদের মতো কোটি কোটি মানুষের জন্য অনুপ্রেরণা।’

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত