spot_img
spot_img

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, রাত ৮:৪৩

প্রচ্ছদমাল্টিমিডিয়া ক্লাস
Array

মাল্টিমিডিয়া ক্লাস

প্রচলিত পদ্ধতিতে শ্রেণিকক্ষে শিক্ষক শিক্ষার্থীদের সামনে লেকচার দেন। সামনে বসে শিক্ষার্থীরা শিক্ষকের আলোচনা বা বর্ণনার কোনো অংশ না বুঝলে প্রশ্ন করে, সে অনুযায়ী শিক্ষক উত্তর দেন বা বোর্ডে লিখে বুঝিয়ে দেন। ডিজিটাল বা মাল্টিমিডিয়া ক্লাস পদ্ধতি অনেকটা এমনই। এ পদ্ধতির ক্লাস বিভিন্ন রকম হতে পারে।

যেমন—শিক্ষক কম্পিউটারে বিভিন্ন বিষয়বস্তুর ওপর লেকচার (ছবি, উদাহরণসহ) পাওয়ার পয়েন্টে তৈরি করে ক্লাসে প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শন করবে।

আবার আরেকটি পদ্ধতি আছে, শিক্ষক আগেই কোনো অধ্যায় বা বিষয়বস্তুর ওপর সহজ-সাবলীলভাবে লেকচার দিয়ে রেখেছেন, সেটা ভিডিও করে অনলাইনে আপলোড করা হলো কিংবা বিভিন্ন স্কুলে পাঠানো হলো। শিক্ষার্থীরা ভিডিও লেকচারটি এক বা একাধিকবার দেখে-শুনে পাঠ্য বিষয়ের ব্যাপারে ধারণা নেবে। এ পদ্ধতির সুবিধা হলো—প্রত্যন্ত এলাকার শিক্ষার্থীরা শহরের নামকরা স্কুলের শিক্ষকদের আলোচনা শোনার সুযোগ পাবে।

এ ছাড়া ক্লাস নেওয়ার ‘লাইভ পদ্ধতি’ও আছে। অনলাইনের মাধ্যমে শিক্ষক এক জায়গা থেকে ক্লাস নেবেন, দূরের বিভিন্ন এলাকায় শিক্ষার্থীরা বসে ইন্টারনেটের মাধ্যমে সে ক্লাসে অংশ নেবে, চাইলে প্রশ্নও করতে পারবে। শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় মাল্টিমিডিয়া-সংক্রান্ত ওয়েবসাইট (mmc.e-service.gov.bd) চালু করেছে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত