spot_img
spot_img

মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, রাত ৩:৪৪

প্রচ্ছদসিরিয়ার ‘পরমাণু চুল্লি’ ধ্বংসের দায় স্বীকার ইসরাইলের
Array

সিরিয়ার ‘পরমাণু চুল্লি’ ধ্বংসের দায় স্বীকার ইসরাইলের

সিরিয়ার একটি পরমাণু চুল্লি ধ্বংসের আনুষ্ঠানিক দায় স্বীকার করেছে ইসরাইলের সেনাবাহিনী। ২০০৭ সালের ৬ সেপ্টেম্বর সিরিয়ার ৪৮০ কিলোমিটার ভেতরের দেইর-আল-জোরের কাছে মরুভূমিতে অবস্থিত কাবুর স্থাপনায় বিমান হামলা চালানো হয়েছিল।

এক বিবৃতিতে ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, ইসরাইল ও সংশ্লিষ্ট অঞ্চলের জন্য বড় ধরনের হুমকিকে সরিয়ে দিতেই ওই হামলাটি চালানো হয়েছিল, যা অন্যদের জন্যও ছিল ‘বার্তা’। ওই হামলা অভিযানের নাম ‘অপারেশন আউট অব দ্য বক্স’। এ নিয়ে ১০ বছরের বেশি সময় ধরে থাকা সেন্সরশিপ উঠে যাওয়ার পর দেশটির সেনাবাহিনী বুধবার এ দায় স্বীকার করল। খবর বিবিসি ও রয়টার্সের।

একইসঙ্গে ইসরাইলি সেনাবাহিনী আল কাবুর স্থাপনাটি ধ্বংসের মুহূর্তের ছবি ও ককপিটের ভিডিও ফুটেজও প্রকাশ করেছে। সরবরাহ করা এসব তথ্য, ছবি ও ভিডিও সঠিক কিনা তা নিশ্চিত হতে পারেনি রয়টার্স।

বিবৃতিতে ইসরাইলের সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল গাদি এইজেনটুয়াট বলেন, ‘ইসরাইলের অস্তিত্বের জন্য হুমকি এমন কোনো স্থাপনা প্রতিষ্ঠার সুযোগ কাউকে দেয়া হবে না। ২০০৭ সালে পরমাণু চুল্লিতে চালানো হামলার বার্তা ছিল এটাই। এমন বার্তা এখনও একই রকমই আছে, নিকট ও দূর ভবিষ্যতেও এই বার্তা বলবৎ থাকবে।’

সাম্প্রতিক মাসগুলোতে দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সিরিয়ার মিত্র ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক মহলের আরও শক্ত পদক্ষেপের দাবি জানিয়ে আসছিলেন। এর মধ্যেই দশককাল আগের ওই হামলা সম্পর্কে ইসরাইল আনুষ্ঠানিক স্বীকারোক্তি দিল।

ইরানের পরমাণু অস্ত্র সমৃদ্ধকরণ নিয়েও ধারাবাহিক হুশিয়ারি দিয়ে যাচ্ছেন নেতানিয়াহু। ইসরাইল শঙ্কিত হলেও তাদের পরমাণু কর্মসূচির লক্ষ্য ‘শান্তিপূর্ণ’ বলে দাবি করে আসছে ইরান।

ইসরাইলের জন্য হুমকি হতে পারে সিরিয়ার ভেতরে এমন ক্ষেপণাস্ত্র কারখানা নির্মাণ বা লেবাননের ইরান সমর্থিত শিয়া গোষ্ঠী হিজবুল্লাহকে আধুনিক অস্ত্র সরবরাহেও আপত্তি ইসরাইলি প্রধানমন্ত্রীর।

ট্রাম্প প্রশাসন সম্প্রতি উত্তর কোরিয়ার পরমাণু সমৃদ্ধকরণ বন্ধের বিষয়ে বেশ চিন্তিত। আল কাবুরের ওই পরমাণু চুল্লিতে পিয়ংইয়ং রসদ জুগিয়েছিল বলে দাবি করেছিল যুক্তরাষ্ট্র। সিরিয়ার ওই স্থাপনায় পরমাণু চুল্লি ছিল বলে ধারণা আন্তর্জাতিক আণবিক শক্তি কমিশনের। আল কাবুরে চুল্লি থাকার বিষয়ে সিরিয়ার ‘আগেই ঘোষণা দেয়া উচিত ছিল’ বলেও মন্তব্য করেছিল তারা।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত