spot_img
spot_img

শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, সন্ধ্যা ৬:২৬

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদচীনের কমিউনিস্ট পার্টি গণমাধ্যম ও চলচ্চিত্র-বাণিজ্য নিয়ন্ত্রণ করবে
Array

চীনের কমিউনিস্ট পার্টি গণমাধ্যম ও চলচ্চিত্র-বাণিজ্য নিয়ন্ত্রণ করবে

গণমাধ্যমের সম্প্রচারের ওপর সরাসরি নিয়ন্ত্রণ আরোপ করেছে চীনের কমিউনিস্ট পার্টি। এমনকি চলচ্চিত্র-বাণিজ্যের ওপরও এই নিয়ন্ত্রণ থাকবে সরকারের।

বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট সি চিন পিংয়ের নির্দেশেই এ সিদ্ধান্ত এল। সম্প্রতি চীনের ‘রাবার স্ট্যাম্প’ পার্লামেন্ট দেশটির বর্তমান প্রেসিডেন্ট সি চিন পিংকে দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত করেছে। এ ছাড়া ‘কোনো ব্যক্তি সর্বোচ্চ দুই মেয়াদে চীনের রাষ্ট্রপতি থাকতে পারবে’ বিধানটি তুলে দেওয়ায় সি চিনের আজীবন ক্ষমতায় থাকার পথও খুলে গেছে।

বিশ্লেষকেরা বলছেন, মিডিয়ায় সরাসরি হস্তক্ষেপের মাধ্যমে সরকার দেশের মানুষের মধ্যে নিজেদের প্রচারণা চালাতে পারবে। এমনকি বিশ্বেও নিজেদের ভাবমূর্তিকে ইতিবাচকভাবে দেখাতে পারবে।

ইউনিভার্সিটি অব হংকংয়ের ওয়েবসাইট চায়না মিডিয়া প্রজেক্টের সভাপতি ডেভিড বান্ডুরস্কি বলেন, প্রচারণা বিভাগের এই পরিবর্তনের অর্থ হলো এর মধ্যে দিয়ে নিয়ন্ত্রণ আরও প্রত্যক্ষ হলো। 
গত বুধবার এই পরিকল্পনা ঘোষণার পর চায়না রেডিও ইন্টারন্যাশনাল, চায়না ন্যাশনাল রেডিও এবং চায়না সেন্ট্রাল টেলিভিশন (এগুলোর বিদেশি সম্প্রচার শাখা), চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক একীভূত হয়ে নতুন নাম নেয় ‘ভয়েস অব চায়না’।

প্রেস ও প্রিন্ট প্রকাশনা, রেডিও, চলচ্চিত্র ও টেলিভিশনের ওপর সরকারের নিয়ন্ত্রক বিদ্যমান থাকবে এবং এগুলোর দায়িত্ব এবং সম্পদ দলীয় কেন্দ্রীয় প্রচার বিভাগে স্থানান্তর করা হবে। এ ছাড়া চলচ্চিত্রশিল্পের নিয়ন্ত্রণের ক্ষেত্রে চলচ্চিত্রের আমদানি ও রপ্তানিসহ নিয়ন্ত্রণ করা হবে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত