spot_img
spot_img

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, দুপুর ২:০২

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদইরানের ১০ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
Array

ইরানের ১০ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানে সাইবার হামলার অভিযোগে ইরানের একটি কোম্পানি ও ১০ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

এসব ব্যক্তি ও কোম্পানির বিরুদ্ধে অভিযোগ, তারা যুক্তরাষ্ট্র, কানাডাসহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কোম্পানি, সরকারি সংস্থা ও জাতিসংঘে সাইবার হামলা চালিয়ে তথ্য হাতিয়ে নিয়েছে।-খবর ওয়াশিংটন পোস্টের।

যদিও এসব হ্যাকাররা ইরানি সরকারের কর্মকর্তা হিসেবে চাকরি করছেন না। কিন্তু তারা দেশটির ইসলামিক বিপ্লবী গার্ডের (আইআরজিএস) হয়ে বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানে সাইবার হামলা পরিচালনা করছেন।

নিষেধাজ্ঞা আরোপিত ১০ ব্যক্তির একজন বাদে সবাই সিরাজভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান মাবনা ইনস্টিটিউটের সঙ্গে সম্পর্কযুক্ত। তারা আইআরজিএস ও ইরানি বিশ্ববিদ্যালয়ের পক্ষ নিয়ে হ্যাকিং কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের ১৪৪টি ও ব্রিটেন, কানাডাসহ ২১টি দেশের ১৭৬টি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ব্যবস্থায় ব্যাপক সুসমন্বিত হামলা চালিয়েছে মাবনা ইনস্টিটিউট। তারা প্রায় ৩১ টেরাবাইট তথ্য-উপাত্ত হাতিয়ে নিয়েছে।

সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রোসেনস্টেইন বলেন, এসব আসামিরা ন্যায়বিচার থেকে পালিয়ে রয়েছেন। যারা আমাদের কম্পিউটার ব্যবস্থায় ঢুকে আমাদের মেধাস্বত্ব চুরি করে লাভবান হতে চান, বিচার বিভাগ অবশ্যই এ বিষয়ে তদন্ত করবে ও অপরাধীদের শাস্তির আওতায় নিয়ে আসবে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত