spot_img
spot_img

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, রাত ২:১৮

প্রচ্ছদ‘মেসি ম্যারাডোনার মতো মুগ্ধতা ছড়ায় না’
Array

‘মেসি ম্যারাডোনার মতো মুগ্ধতা ছড়ায় না’

যখন আর্জেন্টিনা দলে ছিলেন তাকে একনামে সবাই চিনতো ‘বাতি গোল’ নামে। ঝাকড়া চুলের অধিকারী এ খেলোয়াড় আর্জেন্টিনার ত্রাতা হয়েছিলেন বহু ম্যাচে। শেষবার তাকে দেখা গিয়েছে ৯৮’র বিশ্বকাপে। সেবারের বিশ্বকাপে স্বাগতিক ক্রোয়েশিয়ার বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন। বিশ্বকাপ থেকে বাদ পড়ে যাওয়ার পর তারপরই অবসরে যান বাতি গোল।
বাতি গোল খ্যাত গ্যাব্রিয়েল বাতিস্তুতার মতে, দিয়াগো ম্যারাডোনাই সর্বকালের সেরা। সাবেক এ ফরোয়ার্ডের দৃষ্টিতে ম্যারাডোনার মতো মুগ্ধতা ছড়াতে পারেন না লিওনেল মেসি।
দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে দ্বিতীয় শিরোপাটি ম্যারাডোনা ১৯৮৬ সালে এনে দিয়েছিলেন প্রায় একক প্রচেষ্টায়। সে অর্থে জাতীয় দলের হয়ে বড় কোনো সাফল্য নেই বার্সেলোনার হয়ে ভুরিভুরি শিরোপা জেতা মেসির।

 
যদিও কদিন আগে ম্যারাডোনা নিজেই বলেছেন, বিশ্বকাপ জিতে প্রমাণ করতে হবে না মেসিকে। বার্সেলোনার এই ফরোয়ার্ডের মধ্যে নিজের ছায়া দেখার কথাও অতীতে বলেছেন তিনি। কিন্তু দুজনের তুলনায় বাতিস্তুতার কাছে ঢের এগিয়ে ম্যারাডোনা।
 
বাতি গোল বলেন, আমার কাছে ম্যারাডোনাই ছিলেন সবার সেরা। শুধু ফুটবল নয়, দিয়াগো আর্জেন্টিনার অনেক কিছুর প্রতিনিধিত্ব করেন। তিনিই প্রথম খেলোয়াড়, যিনি আমাদের তারার দেশে নিয়ে গিয়েছিলেন, বিশ্বকাপ জিতিয়েছেন। তার মুগ্ধতা ছড়ানোর ক্ষমতা আছে। তার দুর্লভ মেধা এবং কল্পনাশক্তি ছিল। টেকনিক্যালি মেসি ম্যারাডোনার সমান বা তার চেয়ে এগিয়ে থাকতে পারে, কিন্তু ম্যারাডোনার সমান নয় সে। ম্যারাডোনার মুগ্ধ করার যে ক্ষমতা ছিল তার ঘাটতি আছে মেসির মধ্যে।
 
ম্যারাডোনার সঙ্গে খেলার সুযোগ হয়েছে বাতিস্তুতার। সেই অভিজ্ঞতা থেকেই মেসিকে পিছিয়ে রাখছেন ৫৪ গোল নিয়ে এক সময়ের আর্জেন্টিনার সর্বোচ্চ এ গোলদাতা।
 
বাতিস্তুতা বলেন, ম্যারাডোনা একটা স্টেডিয়ামকে চালাতে পারত; তাকে দেখতে সবাইকে বাধ্য করাতে পারত। আমি তার সঙ্গে খেলেছি এবং আপনাদের বলতে পারি, কৌশলগতভাবে সে দলের জন্য কিভাবে নির্ণায়ক হতে পারত। যখন আপনি দিয়াগোর সঙ্গে থাকবেন, তখন জীবনে কি ঘটে, সেটা আমি দেখেছি। যদিও সে অনেক কিছু করে, যেগুলোর সঙ্গে আমি একমত নই-তার জীবনযাপন পদ্ধতি আমার নয়। আমি প্রায় তার বিপরীত; কিন্তু আমাদের দুজনের মধ্যে ভালো একটা সম্পর্ক আছে। আমার কাছে সেই সেরা এবং সেরা থাকবে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত