spot_img
spot_img

শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮, রাত ১০:৪৯

প্রচ্ছদবন্দুকধারীকে রুখতে শ্রেণীকক্ষে পাথরভর্তি ঝুড়ি
Array

বন্দুকধারীকে রুখতে শ্রেণীকক্ষে পাথরভর্তি ঝুড়ি

যুক্তরাষ্ট্রের স্কুলগুলোতে একের পর এক বন্দুক হামলার মধ্যে পেনসিলভানিয়ার একটি স্কুলের অধ্যক্ষ শিক্ষার্থীদের আত্মরক্ষার অভিনব এক উপায় বের করেছেন। স্কুলে বন্দুক নিয়ে হামলা রুখতে তিনি শ্রেণীকক্ষে ছোট ছোট পাথরভর্তি ঝুড়ি রাখতে বলেছেন।

যাতে প্রয়োজনে শিক্ষক ও শিক্ষার্থীরা পাথর ছুড়ে বন্দুকধারীদের প্রতিহত করতে পারে। খবর দ্য গার্ডিয়ানের।

১৫ মার্চ প্রদেশের হাউজ এডুকেশন কমিটির বৈঠকে ব্লু মাউন্টেইন স্কুল ডিস্ট্রিক্ট সুপ্রিন্টেডেন্ট ডেভিড হেলসেল তার স্কুলে অভিনব এ প্রতিরোধ ব্যবস্থা গ্রহণের কথা বলেছিলেন। তিনি বলেন, ‘প্রতিটি শ্রেণীকক্ষে পাঁচ গ্যালনের ঝুড়ি ভর্তি করে নদীর নুড়ি রাখা হচ্ছে।

যদি কোনো বন্দুকধারী আমাদের কোনো শ্রেণীকক্ষে প্রবেশের চেষ্টা করে তবে তাকে পাথর হাতে প্রস্তুত শিক্ষার্থীদের মোকাবেলা করতে হবে। শিক্ষার্থীরা তাকে পাথর ছুড়ে প্রতিহত করবে।’

বৃহস্পতিবার অনলাইনে হেলসেলের ওই বক্তৃতার ভিডিও ছড়িয়ে পড়ার পর স্থানীয় কয়েকটি সংবাদমাধ্যম এ নিয়ে খবর প্রকাশ করে। বাজফিড নিউজ এ বিষয়ে জানতে হেলসেলকে প্রশ্ন করলে তিনি বলেন, গত দুই বছর ধরেই তার স্কুলে প্রতিরোধের এ ব্যবস্থা চালু আছে।

তিনি বলেন, ‘যদি হামলার পর উদ্ধার অভিযান ব্যর্থ হয় তবে শেষ অবলম্বন হিসেবে শিক্ষার্থীরা হামলাকারীদের দিকে পাথর ছুড়ে প্রতিরোধ গড়তে পারবে।’

গত মাসে ফ্লোরিডার পার্কল্যান্ডের মার্জরি স্টোনম্যান ডোগলাস হাইস্কুলে সাবেক এক শিক্ষার্থীর গুলিতে ১৭ জন নিহত হয়। ওই হামলার পর যুক্তরাষ্ট্রে আবারও কঠোর অস্ত্র নিয়ন্ত্রণ আইন প্রণয়নের প্রয়োজনীয়তা নিয়ে বিতর্ক শুরু হয়।

ওই হামলায় বেঁচে যাওয়া শতাধিক শিক্ষার্থী বন্দুক নিয়ন্ত্রণে কঠোর ব্যবস্থা নিতে আইনপ্রণেতাদের ওপর আরও চাপ সৃষ্টি করতে ফ্লোরিডার রাজধানী তালাহাসিতে গিয়ে বিক্ষোভ করে। হামলা ও বিক্ষোভের রেশ কাটতে না কাটতেই গত মঙ্গলবার মেরিল্যান্ডের সেন্ট মেরি হাইস্কুলে এক শিক্ষার্থীর গুলিতে এক ছাত্রী নিহত এবং এক ছাত্র আহত হয়। ক্যাম্পাসের নিরাপত্তারক্ষীর গুলিতে হামলাকারী শিক্ষার্থীও মারা যায়।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত