spot_img
spot_img

শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮, সকাল ৮:২৭

প্রচ্ছদরোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিতে জাতিসংঘ দৃঢ় প্রতিজ্ঞ : গুতেরেস
Array

রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিতে জাতিসংঘ দৃঢ় প্রতিজ্ঞ : গুতেরেস

রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিত করতে জাতিসংঘ দৃঢ় প্রতিজ্ঞ বলে জানিয়েছেন সংস্থাটির মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন, মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদে ও মর্যাদার সঙ্গে নিজ বাসভূমিতে প্রত্যাবাসন নিশ্চিত করতে জাতিসংঘ দৃঢ় প্রতিজ্ঞ।

নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে ২৩ মার্চ পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠককালে জাতিসংঘ মহাসচিব একথা বলেন। বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী রোহিঙ্গা সংকট বিষয়ে জোরালো ভূমিকা রাখার জন্য জাতিসংঘ মহাসচিবকে ধন্যবাদ জানান।

জাতিসংঘ মহাসচিব রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ ভূমিকার বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন।

মহাসচিব এই সমস্যার সমাধানে নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাবেন বলে প্রতিমন্ত্রীকে আশ্বাস দেন। দ্রুততার সঙ্গে বিশেষ দূত নিয়োগের প্রক্রিয়া চলছে বলেও প্রতিমন্ত্রীকে জানান মহাসচিব। তিনি বাংলাদেশের অসামান্য আর্থ-সামাজিক উন্নয়নেরও প্রশংসা করেন।

আন্তর্জাতিক পানি দশকের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য জাতিসংঘ মহাসচিব পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে ধন্যবাদ জানান এবং এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানামুখী পদক্ষেপের প্রশংসা করেন।

এছাড়া জাতিসংঘের সন্ত্রাস দমন কার্যালয়ের আন্ডার সেক্রেটারি জেনারেল ভ্লাদিমির ভরনকভের সঙ্গে বৈঠক করেন প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বৈঠকে জাতিসংঘের সন্ত্রাস দমন সংস্থা বাংলাদেশকে জোরালো যে সহযোগিতা দিয়ে যাচ্ছে ভ্লাদিমিরকে ধন্যবাদ জানান প্রতিমন্ত্রী।

আন্ডার সেক্রেটারি বাংলাদেশ এবং জাতিসংঘের সন্ত্রাস দমন বিভাগের সহযোগিতাকে ‘উদাহরণ সৃষ্টিকারী’ বলে উল্লেখ করেন।

তিনি সন্ত্রাস দমন বিষয়ে বাংলাদেশ সরকারের গৃহীত উদ্যোগের প্রশংসা করেন এবং এ বিষয়ে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা দেয়ার আশ্বাস দেন।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত