spot_img
spot_img

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ভোর ৫:০০

প্রচ্ছদস্বাস্থ্য ক্যাডারে নিয়োগ : ৩০০ নম্বরের এমসিকিউ-মৌখিক
Array

স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ : ৩০০ নম্বরের এমসিকিউ-মৌখিক

২০০ নম্বরের এমসিকিউ ও মৌখিক ১০০ নম্বরসহ মোট ৩০০ নম্বরের পরীক্ষার মাধ্যমে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ দেয়া হবে।

এজন্য ‘বিসিএস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪’ এ সংশোধন এনে রোববার আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এতে বলা হয়েছে, সংবিধানের ১৩৩ অনুচ্ছেদের ক্ষমতাবলে রাষ্ট্রপতি বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সঙ্গে পরামর্শ করে ‘বিসিএস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪’ এর এই সংশোধন এনেছেন।

বিধিমালার বিধি ২০ এর পর ২০(ক) যুক্ত করা হয়েছে। ‘স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে জরুরি নিয়োগ’ শিরোনাম দিয়ে এতে বলা হয়েছে- এই বিধিমালা বা আপাতত বলবৎ অন্য কোনো বিধিমালায় যা কিছুই থাকুক না কেন, সরকার, জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে জরুরি ভিত্তিতে পরীক্ষার মাধ্যমে বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের প্রবেশ পদে এককালীন নিয়োগ দেয়া যাবে।

২০০ নম্বরের পরীক্ষার সময় হবে ২ ঘণ্টা। নম্বরও বণ্টন করে দেয়া হয়েছে। মেডিকেল সায়েন্স/ডেন্টাল সায়েন্সে (প্রযোজ্যতা অনুযায়ী) ১০০, বাংলায় ২০, ইংরেজিতে ২০, বাংলাদেশ বিষয়াবলি ২০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, মানসিক দক্ষতা ১০, গাণিতিক যুক্তি ১০।

প্রতিটি এমসিকিউ প্রশ্নের সঠিক উত্তরের জন্য ১ নম্বর পাওয়া যাবে এবং ভুল উত্তরের জন্য আধা (০.৫০) নম্বর কাটা হবে। লিখিত পরীক্ষায় পাস নম্বর কমিশন নির্ধারণ করবে এবং তাদের সিদ্ধান্তই চূড়ান্ত।

লিখিত পরীক্ষা কেবল ঢাকায় অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার পাস নম্বর হবে ৫০।

এই নিয়োগের ক্ষেত্রে বয়স, ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এবং প্রয়োজনীয় অন্যান্য যোগ্যতা ও শর্তের ক্ষেত্রে এই বিধিমালার অন্যান্য বিধান প্রযোজ্য হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

৩৯তম ‘বিশেষ বিসিএস’ এর মাধ্যমে প্রায় পাঁচ হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে বলে ইতোমধ্যে জানিয়েছে পিএসসি।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত