spot_img
spot_img

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, রাত ১০:১৫

প্রচ্ছদঅন্যায়ের বিরুদ্ধে তরুণদের সরব হতে বললেন পোপ
Array

অন্যায়ের বিরুদ্ধে তরুণদের সরব হতে বললেন পোপ

নিশ্চুপ না থেকে নিজেদের দাবি আদায়ে সোচ্চার হওয়ার জন্য তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন ভ্যাটিকান পোপ ফ্রান্সিস। ফরাসি বার্তা সংস্থা এএফপি’র প্রতিবেদনে বলা হয়, রবিবার (২৫ মার্চ) সেন্ট পিটার্স স্কয়ারে এক সমাবেশে এ আহ্বান জানান তিনি।

আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের দাবিতে যুক্তরাষ্ট্রজুড়ে শনিবার (২৪ মার্চ) লাখ লাখ মানুষের র‍্যালির একদিন পরই সবাইকে সরব হওয়ার ডাক দিলেন ফ্রান্সিস। অবশ্য, যুক্তরাষ্ট্রের গণ র‍্যালির বিষয়টি উল্লেখ করেননি তিনি।

রবিবার তরুণ প্রজন্মকে উদ্দেশ্য করে ফ্রান্সিস বলেন, ‘তরুণদের নীরব রাখার প্রচেষ্টা সবসময় থাকে। তরুণদের নীরব রাখার এবং তাদের ভূমিকাকে অদৃশ্য করে দেওয়ার অনেক পদ্ধতি আছে। তাদেরকে অনুভূতিহীন করে দেওয়ার, চুপ করিয়ে রাখার, প্রশ্ন করতে না দেওয়ার অনেক পদ্ধতি আছে। তাদেরকে শান্ত রাখার, কোনও কিছুতে জড়ানো থেকে বিরত রাখার, তাদের স্বপ্নকে ধূলিস্যাৎ করে দেওয়ার, সাদামাটা ও দুঃখপূর্ণ করে দেওয়ার উপায় আছে।’   

বাইবেলের একটি অনুচ্ছেদের প্রসঙ্গ তোলেন পোপ। পোপ তরুণদের উদ্দেশ্য করে বলেন, কষ্টে ‘পাথর কেঁদে ওঠার আগেই আপনারা সরব হোন।’

ফ্লোরিডার বন্দুক হামলার পর জেগে ওঠা মার্কিন ভূমি শনিবার (২৪ মার্চ)  উত্তাল হয়ে উঠেছিল প্রতিরোধের ব্যঞ্জনায়। ‘মার্চ ফর আওয়ার লাইভস’স্লোগানে মিছিলে হেঁটেছে লাখ লাখ মার্কিনি। কান্নাকে প্রতিরোধের অস্ত্র বানিয়ে মরণঘাতী অস্ত্রবাজি থামানোর ডাক দিয়েছেন তারা। সমাজের গভীরে থাকা বর্ণবৈষম্যের ক্ষতচিহ্নের যন্ত্রণা ভুলে এদিন কৃষ্ণাঙ্গ-শ্বেতাঙ্গ ভেদ ভুলে মানুষ একই পথে হেঁটেছেন। যুক্তরাষ্ট্র নয় কেবল, শনিবার অস্ত্র নিয়ন্ত্রণের দাবি প্রতিধ্বনিত হচ্ছে বিশ্বের বিভিন্ন শহরে। যুক্তরাষ্ট্র ছাড়িয়ে যুক্তরাজ্য, সুইজারল্যান্ডসহ বিভিন্ন দেশের মানুষ অস্বাভাবিক মৃত্যুকে প্রতিরোধের ডাক দিয়েছেন। আর তার একদিন পরই পোপ তরুণদের সোচ্চার হওয়ার আহ্বান জানালেন।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত