spot_img
spot_img

শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, সন্ধ্যা ৬:১২

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদ১ মিনিট আলো নিভিয়ে কালরাতকে স্মরণ করলো জাতি
Array

১ মিনিট আলো নিভিয়ে কালরাতকে স্মরণ করলো জাতি

গণহত্যা দিবসে কালরাতের প্রথম প্রহর স্মরণ করে এক মিনিট প্রতীকী আলোহীন (ব্ল্যাক-আউট) থাকল বাংলাদেশ।

সোমবার রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত সারা দেশ আলোহীন থাকে। লাল সবুজের বাতিতে সাজানো ঝলমলে সরকারি ভবনগুলোতে এ সময় নেমে আসে অন্ধকার। রাস্তায় যান চলাচল বন্ধ থাকে।

১৯৭১ সালের এ দিনে পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যার স্মরণে এটি করা হয়। জাতীয় সংসদের স্বীকৃতির পর একাত্তরের ২৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বর হত্যাযজ্ঞের দিনটিকে গতবছর ‘গণহত্যা দিবস’ হিসেবে ঘোষণা করে সরকার।

বাঙালির মুক্তির আন্দোলন নস্যাৎ করতে ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে এ দেশের নিরস্ত্র নিরীহ মানুষের ওপর ঝাঁপিয়ে পড়ে পাক সেনারা। ‘অপারেশন সার্চলাইট’ নামের ওই অভিযানে কালরাতের প্রথম প্রহরে ঢাকায় চালানো হয় গণহত্যা।

ব্ল্যাক-আউটকে কেন্দ্র করে যাতে কোনো ধরনের নাশকতার না হয় সে জন্য নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিয়েছিল ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত