spot_img
spot_img

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, রাত ৮:৪৭

প্রচ্ছদমুক্তিযুদ্ধ নিয়ে এত কম ছবি কেন বাংলাদেশে?
Array

মুক্তিযুদ্ধ নিয়ে এত কম ছবি কেন বাংলাদেশে?

গত ৪৭ বছরে বাংলাদেশে মুক্তিযুদ্ধ বিষয়ক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের সংখ্যা ৫০ এর কিছু বেশি।১৯৭১এ স্বাধীনতার পর বেশ কিছু মুক্তিযুদ্ধভিত্তিক ছবি তৈরি হয় – যা বাণিজ্যিকভাবে প্রদর্শিত হয়েছিল। কিন্তু সেই ধারা খুব বেশি দিন স্থায়ী হয় নি।এখন মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র মানেই ধরা হয় যে এগুলো বাণিজ্যিক ধারার বাইরে একরকম বিকল্প ধারার সিনেমা। কিন্তু বাণিজ্যিক নির্মাতারা এখন মুক্তিযুদ্ধকে নিয়ে খুব কমই চলচ্চিত্র তৈরি করেন। এর কারণ কি?
বাংলাদেশে বিভিন্ন সরকারের সময় মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি আর বিপক্ষের শক্তির বিতর্ক আর মুক্তিযুদ্ধের নানা ইস্যুতে মত-বিভেদ মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র তৈরির একটি বাধা বলে মনে করছেন এর সাথে সংশ্লিষ্টরা।
মুক্তিযুদ্ধ ভিত্তিক সিনেমা বানাতে গিয়ে বিতর্কে জড়িয়ে যাওয়ার একটি আশংকায় থাকেন নির্মাতারা।

চলচ্চিত্র নির্মাতার শাহ আলম কিরণ বলছেন, “আমাদের এখানে রাজনীতিকরন খুব বেশি। যে যখন ক্ষমতায় থাকে সে তাদের নিজেদের সম্পৃক্ততাকে উঁচু করে ধরে। যেমন ধরুন আমাদের দেশে একটা ওপেন বিতর্ক হচ্ছে স্বাধীনতার ঘোষণা কে দিয়েছে। এসব মত বিভেদ, মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি আর বিপক্ষের শক্তির বিতর্কে পরিচালকরা জড়াতে চান না”তিনি বলছেন, “যে বিএনপি করছে সে একভাবে মুক্তিযুদ্ধের সিনেমা বানায় আর যে আওয়ামী লীগ করে তার আদর্শ অনুযায়ী বানায়”
এমন অভিযোগও রয়েছে যে মতে তফাত হলে অনেক সময় সেই মুক্তিযুদ্ধ ভিত্তিক সিনেমা সে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের প্রধান শফিউল আলম ভুঁইয়া বলছেন, অনেকটা সময় মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র নির্মাণকে ইচ্ছাকৃতভাবে অবহেলা করা হয়েছে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত