spot_img
spot_img

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, রাত ৪:৫২

প্রচ্ছদ৮ মাত্রার ভূমিকম্পের ঝুঁকিতে বাংলাদেশ
Array

৮ মাত্রার ভূমিকম্পের ঝুঁকিতে বাংলাদেশ

ভূমিকম্প ভয়ঙ্কর এক প্রাকৃতিক দুর্যোগের নাম। যার পূর্বাভাস দেয়া এখনো সম্ভব হয়নি, অথচ আঘাত হানলে মুহূর্তেই ধ্বংস স্তূপে পরিণত হতে পারে কোনো একটি জনপদ। আর তাই আকস্মিক আঘাত হানা ভূমিকম্পে ক্ষয়ক্ষতির পরিমাণ অন্য প্রাকৃতিক দুর্যোগের তুলনায় বেশি। বাংলাদেশের ভূঅভ্যন্তরে যে পরিমাণ শক্তি সঞ্চিত হয়েছে, তাতে যে কোনো সময় রিখটার স্কেলে ৮ এর বেশি মাত্রার ভূমিকম্প আঘাত হানতে পারে। ভৌগলিক অবস্থানের কারণে রাজধানী ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ এর মতো জনবহুল শহর গুলো বেশি ঝুঁকিতে আছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের এর অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, পার্বত্য সীমান্ত আর সিলেট অঞ্চলের ভূঅভ্যন্তরে ৮ মাত্রার ভূমিকম্প সৃষ্টির মতো শক্তি সঞ্চিত হয়ে আছে। যেখানে ভূমিকম্প হলে সিলেট, চট্টগ্রাম, ঢাকা, ময়ময়নসিংহসহ জনবহুল শহরগুলোতে বড় বিপর্যয় নেমে আসতে পারে।

গবেষকরা বলছেন, ভৌগলিক অবস্থানের কারণে বাংলাদেশ ভূমিকম্প প্রবণ এলাকা। ইন্ডিয়ান, ইউরোপিয়ান এবং বার্মিজ এই তিনটি গতিশীল প্লেটের সংযোগস্থলে বাংলাদেশের অবস্থান। আর এগুলোর মধ্যে সিলেট ও পার্বত্য চট্টগ্রাম সীমান্তের ভূঅভ্যন্তরে যে শক্তি সঞ্চিত হয়েছে তা বড় মাত্রার ভূমিকম্পের কারণ হতে পারে।

এছাড়া বাংলাদেশে ভূমিকম্পের সাম্প্রতিক আচরণ পর্যবেক্ষণ করে গবেষকরা দেখেছেন, দেশে মাঝারি মাত্রার ভূমিকম্প বেশি হচ্ছে। গত কয়েক বছরে মানিকগঞ্জ, শ্রীমঙ্গল, চট্টগ্রাম, মহেশখালী, রাঙামাটিসহ বেশ কয়েকটি স্থানে মাঝারি মাত্রার ভূমিকম্প হয়েছে। এসব লক্ষণ দেখে ভবিষ্যতে বড় মাত্রার ভূমিকম্প হওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত