spot_img
spot_img

শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, সকাল ৯:৪৪

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদশিক্ষার মান উন্নয়নে কাজ করছে সরকার : শিক্ষামন্ত্রী
Array

শিক্ষার মান উন্নয়নে কাজ করছে সরকার : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষার গুণগত মানোন্নয়ন ও শিক্ষা বিষয়ক টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে।
শিক্ষামন্ত্রী শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘বাংলাদেশে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন : শিক্ষায় করণীয়, চ্যালেঞ্জ এবং সম্ভাবনা’ শীর্ষক দু’দিনব্যাপী জাতীয় সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর) এ সম্মেলনের আয়োজন করে।
তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে শিক্ষার মান উন্নয়ন, সবাইকে শিক্ষার আওতায় নিয়ে আসা অর্থাৎ অন্তর্ভুক্তিমূলক শিক্ষা এবং জীবনব্যাপী শিক্ষণ হলো শিক্ষার এসডিজি বিষয়ক লক্ষ্যমাত্রা।
মন্ত্রী বলেন, বাংলাদেশে ৪০ শতাংশ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। দ্বাদশ শ্রেণি পর্যন্ত মেয়েরা বিনা বেতনে পড়ার সুযোগ পাচ্ছে। প্রাথমিক বিদ্যালয়ে শতভাগ ভর্তি নিশ্চিত হয়েছে। ঝরেপড়ার হার অনেক কমেছে। শিক্ষা অবকাঠামো উন্নয়নেও অনেক এগিয়েছে বাংলাদেশ।
তিনি বলেন, শিক্ষার গুণগত মান বৃদ্ধি করতে হবে। এজন্য আমাদের সবচেয়ে বড় প্রয়োজন মানসম্পন্ন শিক্ষক এবং শিক্ষক তৈরির জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষা ও উদ্যোগ।
আইইআর-এর পরিচালক প্রফেসর সৈয়দা তাহমিনা আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, ইউনেস্কো ঢাকা কার্যালয়ের শিক্ষা বিষয়ক প্রধান সান লেই এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য ড. ইউসুফ আলী মোল্লা। উদ্বোধন অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ড. মোহাম্মদ তারিক আহসান।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত