spot_img
spot_img

বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯, রাত ৯:২৯

প্রচ্ছদসম্পর্ক কেন ভেঙে যায়?
Array

সম্পর্ক কেন ভেঙে যায়?

জন্মসূত্র ছাড়াও জীবনে চলার পথে আমাদের সম্পর্কে গড়ে ওঠে অসংখ্য মানুষের সঙ্গে। আর এই সম্পর্কগুলোর মধ্যে হয়তো সব থেকে গুরুত্বপূর্ণ ‘প্রেমের সম্পর্ক’। কারণ ওই মানুষটির সঙ্গেই সারাটা জীবন এক ছাদের নিচে পার করার স্বপ্ন দেখি আমরা। অনেকেই আছেন কয়েক বছর ধরে প্রেম করছেন। আর সেটি সুন্দর ও স্বাভাবিক গতিতে এগিয়ে চলছে। কিন্তু এর মধ্যে এমন কিছু অর্থহীন কারণ এসে দাঁড়ায় যেগুলো আমাদের মনে বিভ্রান্তি সৃষ্টি করে। এমন অনেক কারণে সম্পর্কের ইতি টানেন অনেকে।
সাধারণত যেসব কারণে সম্পর্ক ভেঙে যায় সেই কারণগুলো সম্পর্কে জানিয়েছে জীবনধারা বিষয়ক সাময়িকী বোল্ডস্কাই। আসুন জেনে নিই কারণগুলো-
একঘেঁয়েমি অনুভব করা
প্রেমের ক্ষেত্রে এ প্রবণতায় বেশির ভাগ সম্পর্ক ভেঙে যায়।  যেহেতু কোনো মানুষই নিখুঁত নয়, সুতরাং কেউ পারফেক্ট লাভার হয়ে উঠতে পারেন না। আর তাই কিছুদিন যেতে না যেতেই মনের মানুষকে একঘেঁয়ে মনে হয়।  তখন সম্পর্কে আর কোনো নতুনত্ব থাকে না এবং এটাকে আর নতুন করে গড়ে নেয়ায় যায় না।  তখন সেই সম্পর্কটি একটি বদ্ধ পুকুরের মতো হয়ে যায়।  আর এই কারণেই একটা সময় মনে হবে আমরা সম্পর্কের মধ্যে বেঁচে নেই।
সম্পর্ক যখন ঝগড়ায় পরিণত হয়
ঝগড়া করা শুধুমাত্র দুইজন ব্যক্তির মধ্যেই সীমাবদ্ধ না। ঝগড়ার ধরণ ভিন্নতর এবং এই কারণের কোনো ভিত্তি নেই। সাধারণত কেউই ঝগড়া করতে পছন্দ করে না। ঝগড়া করার চেয়ে আলোচনা করে কোনো কাজ সমাধান করা সব থেকে ভালো। কিন্তু মানুষ সেটি বন্ধ করে দেয়। এই ঝগড়ার কারণে কোনো সম্পর্ক দীর্ঘস্থায়ী হয় না।
সুখী হওয়ার চেষ্টা করা
সুখ এমন একটা ব্যাপার যা আসলে চেষ্টা করলেই হওয়া যায় না। সাধারণত একটি সম্পর্ক তখনই ভেঙে যায় যখন সঙ্গী বা সঙ্গিনী সুখী হওয়া চেষ্টা করে। এমন অনেক সঙ্গী বা সঙ্গিনী আছে যারা যতদিন পর্যন্ত পারে সুখী হওয়ার ভান করতে থাকে। কিন্তু এক পর্যায়ে এর বাঁধ ভেঙে গেলে তারা সম্পর্ক ভেঙে দেয়।
অতীতে ফিরে যেতে না পারা
সম্পর্কের শুরুটা মধুময় ও সুখের হয়ে থাকে। কিন্তু যতই দিন যেতে থাকে তখনই সঙ্গী বা সঙ্গিনী একে অন্যের মনে অনেক সময় আঘাত দিয়ে থাকে।অতীতের কোনো স্মৃতি তখন কোনো কাজে দেয় না। এভাবে আঘাত পেতে থাকলে একটা সময় পরে সেই সম্পর্ক ভেঙে যায়।
প্রতারিত হচ্ছেন ভাবা
প্রতারণা করা সম্পর্ক ভাঙার প্রধান কারণ। অনেকে আছেন যারা একটা সম্পর্কে থেকে নিজেকে সুখী এবং ভাগ্যবান মনে করতে পারেন না। বিভিন্ন কারণে মনে হতে পারে সে তার সঙ্গী বা সঙ্গীনীর দ্বারা প্রতারিত হচ্ছে। আর যখনই প্রতারণা করার সীমা ছাড়িয়ে যায় তখন যে প্রতারিত হচ্ছিল সে অন্য একটি সম্পর্ক গড়ে তোলে।
বোঝাপড়া না থাকা
কোনো কাপলের মধ্যে ভালো বোঝাপড়া না থাকা সম্পর্ক ভাঙার খুব সাধারণ একটি ব্যাপার। সম্পর্কে বোঝাপড়া একটি অপরিহার্য বিষয়। আর যে সম্পর্কে বোঝাপড়া বা প্রতিশ্রুতি না থাকে সে সম্পর্ক ভাঙবেই।
বিশ্বাস না থাকা
একটি সম্পর্ক টিকে থাকার মূল ভিত্তি হল বিশ্বাস। যখনই আমাদের মনে অবিশ্বাসের ঘুন ধরে তখনই সম্পর্ক নষ্ট হতে থাকে। এক পর্যায়ে সম্পর্ক ভেঙে যায়।
সম্পর্কে সম্মান না থাকা
একে অন্যের নাম ধরে ডাকা, কথায় কথায় রেগে যাওয়া, গালি দেওয়া, এড়িয়ে চলা, যত্ন না নেওয়া এবং সব সময় ঝগড়া করার মানেই হলো সে আপনার সঙ্গ পছন্দ করছে না। কিন্তু একে অন্যের প্রতি শ্রদ্ধাশীল হওয়া একটি সম্পর্কের খুবই গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু যখনই একে অন্যের প্রতি শ্রদ্ধাবোধ না থাকে। তখনই সম্পর্ক ভেঙে যায়। 

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত