spot_img
spot_img

বুধবার, ১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, রাত ১২:৩০

প্রচ্ছদরডের দাম হঠাৎ বৃদ্ধি কাঙ্খিত নয়
Array

রডের দাম হঠাৎ বৃদ্ধি কাঙ্খিত নয়

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, আমরা লক্ষ্য করছি দেশে রডের দাম হঠাৎ করে বৃদ্ধি করা হচ্ছে। এটা কাঙ্খিত নয়। আমি তাদের অনুরোধ করছি এদিকে বিশেষ লক্ষ্য রাখতে। সরকারের পক্ষ থেকে এদিকে পদক্ষেপ নেয়ার চিন্তা করছি। আমার মনে হয় এর আগে এ বিষয়ে সজাগ দৃষ্টি রেখে সেই দিকে লক্ষ্য রেখে এগিয়ে আসবেন। তিনি রবিবার বেলা ২টায় নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকায় এ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেডে পরিবেশবান্ধব নতুন প্রকল্প আধুনিক প্রযুক্তির আরটিএফ সুপার ঢেউটিন এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা জানান।

মন্ত্রী বলেন, মনে রাখতে হবে স্টিল ও রড উৎপাদন করছেন, তাদের আত্মীয়স্বজনও এগুলোর ক্রেতা। নিম্নমানের পণ্য উৎপাদন ও বাজারজাত করলে তাদের নিকট আত্মীয়রাও প্রাণহানির মতো বিপর্যয়ের মুখে পড়তে পারেন। এসব বিষয় বিবেচনায় রেখে জাতীয় স্বার্থে মানসম্মত পণ্য উৎপাদন ও বাজারজাত করতে হবে। মানের বিষয়ে কোন ধরনের গাফিলতি আমাদের জন্য বড় ক্ষতি ডেকে আনবে।

এ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেডের চেয়ারম্যান দীন মোহাম্মদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী, প্রতিষ্ঠানের ভাইস চেয়ারম্যান শোয়েব আহমেদ, ব্যবস্থাপনা পরিচালক আনসার আলী, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মির্জা ইলিয়াছ উদ্দিন আহমেদ, উপ-ব্যবস্থাপনা পরিচালক আবদুর রহমান, স্পেক্ট ইকুইপমেন্ট কোম্পানির চেয়ারম্যান সুরেশ জোশী, নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হাই ও জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত) মোস্তাফিজুর রহমান প্রমুখ।

শিল্পমন্ত্রী বলেন, পরিবেশবান্ধব সবুজ শিল্পায়ন সরকারের রাজনৈতিক অঙ্গীকার। আমরা পরিবেশবান্ধব শিল্পায়নের ওপর গুরুত্ব দিয়ে আসছি। এ ধরনের শিল্প প্রতিষ্ঠার বিষয়ে উদ্যোক্তাদের প্রণোদনা এবং নীতি সহায়তার দিক নির্দেশনাও রয়েছে। তিনি জানান, আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে শিল্পসমৃদ্ধ মধ্যম আয়ের এবং ২০৪১ সাল নাগাত উন্নত বাংলাদেশ বিনির্মানের লক্ষ্য অর্জনে সরকারের সহায়তা অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, শিল্প মন্ত্রণালয় সবুজ শিল্প স্থাপনকারী উদ্যোক্তাদের পুরস্কৃত করার পাশাপাশি রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার, ন্যাশনাল প্রোডাকটিভিটি এ্যান্ড কোয়ালিটি এক্সিল্যান্স এ্যাওয়ার্ড এবং সিআইপি (শিল্প) নির্বাচনের ক্ষেত্রে শিল্প কারখানার মালিকদের সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হচ্ছে। ফলে ইতোমধ্যে দেশের শিল্প খাতের মানন্নোয়নসহ গুণগত পরিবর্তন এসেছে। যার কারণে উদ্যোক্তারা আধুনিক প্রযুক্তি ব্যবহার করে পরিবেশসম্মত উৎপাদনে উৎসাহিত হচ্ছেন। আজকের এই নতুন শিল্প প্রতিষ্ঠানটিও একইভাবে উজ্জ্বল দৃষ্টান্ত রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

 
রি-রোলিং মিল মালিকদের উদ্দেশ্যে শিল্পমন্ত্রী বলেন, রড ও স্টিল উৎপাদনে ব্যবহৃত কাঁচামালের গুণগতমানের ওপর পণ্য দুইটির কোয়ালিটি নির্ভর করছে। আমাদের রি-রোলিং মিলগুলোতে নিম্নমানের কাঁচামাল ব্যবহারের কথা শোনা যায়। এগুলো সত্য হলে জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হবে। ভবন কিংবা অবকাঠামো ধসে পড়ে জানমালের ব্যাপক ক্ষতির আশঙ্কা থাকবে। তাই আমি এ শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে গুণগত মানের বিষয়ে সর্বোচ্চ সজাগ থাকার আহ্বান জানাই।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত