spot_img
spot_img

শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮, সকাল ৮:৫৩

প্রচ্ছদযুক্তরাষ্ট্রের ১২৮টি পণ্যে শুল্ক আরোপ করলো চীন
Array

যুক্তরাষ্ট্রের ১২৮টি পণ্যে শুল্ক আরোপ করলো চীন

যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত ১২৮টি পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপ করেছে চীন। গেলো মাসের শুরুর দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমদানিকৃত স্টিল ও অ্যালুমিনিয়ামের ওপর শুল্ক আরোপের পর চীন  এ ধরনের পদক্ষেপ নিলো।
বেইজিং বলছে, ‘চীনের স্বার্থ ও ভারসাম্য রক্ষায়’ এ পদক্ষেপ নেয়া হয়েছে।
এর আগে চীন জানিয়েছিল, তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক যুদ্ধে জড়াতে চায় না। তবে যদি তাদের অর্থনীতির ওপর আঘাত আসে তাহলে তারা চুপ করে বসে থাকবে না।
যদিও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জোর দিয়েই বলেছেন, ‘বাণিজ্যিক যুদ্ধ ভালো। এ যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রই জয়ী হবে।’

এদিকে মার্কিন কর্তৃপক্ষ চীন থেকে আমদানিকৃত পণ্যের ওপর আরও কয়েশ’ কোটি ডলার শুল্ক আরোপ করতে পারে বলে ধারণা করা হচ্ছে। চীনের ভারসাম্যহীন বাণিজ্যের কারণে মার্কিন কোম্পানিগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই দেশটি এমন পদক্ষেপ নেবে বলে আভাস দিয়েছে মার্কিন কর্তৃপক্ষ।
চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত অ্যালুমিনিয়াম ও শূকরের মাংসের ওপর অতিরিক্ত ২৫ শতাংশ শুল্ক আরোপ করা হয়েছে। এছাড়া বাদাম, তাজা ও শুকনো ফল, জিনসেং ও মদের ওপর অতিরিক্ত ১৫ শতাংশ শুল্ক বসিয়েছে চীনা কর্তৃপক্ষ।
অন্যদিকে প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইট বার্তায় লিখেছেন, যখন একটি দেশ (যুক্তরাষ্ট্র) কার্যত বিশ্বের সব দেশের সঙ্গে বাণিজ্যে শত শত কোটি ডলার হারায়, তখন বাণিজ্যিক যুদ্ধ ভালো এবং জেতা সহজ। যখন কোনো একটি দেশের সঙ্গে বাণিজ্যে আমাদের ১০০ বিলিয়ন ডলার ক্ষতি হয়, তখন তাদের সঙ্গে বাণিজ্য বন্ধ করে দিতে হবে। এটা খুব সহজ।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত