spot_img
spot_img

বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯, রাত ১১:২৯

প্রচ্ছদসোমবারের মধ্যে পৃথিবীতে আছড়ে পড়বে চীনা মহাকাশ স্টেশন
Array

সোমবারের মধ্যে পৃথিবীতে আছড়ে পড়বে চীনা মহাকাশ স্টেশন

অকেজো হয়ে পড়া চীনা মহাকাশ স্টেশন তিয়ানগং-১’র  ধ্বংসাবশেষ সোমবারের মধ্যেই ভূপৃষ্ঠে এসে আছড়ে পড়বে। তবে কোথায় পড়বে তা এখনো কেউ ধারণা করতে পারছেন না। খবর বিবিসি।
ইউরোপ ভিত্তিক স্পেস এজেন্সি (ইএসএ) বলছে, আগামীকাল সোমবারের মধ্যে এই মহাকাশ স্টেশনটি আছড়ে পড়তে পারে। তারা দাবি করেছে, এটি যদি পৃথিবীতে আঘাতও করে তাহলে বড়সড় ক্ষতি হবে না। মহাকাশ স্টেশনটি বায়ুমণ্ডলের সঙ্গে সংঘর্ষে অনেকটাই জ্বলে-পুড়ে ছাই হয়ে যাবে বলে মন্তব্য করেছেন ইউরোপের বিজ্ঞানীরা।
চীনা ম্যানড স্পেস জানিয়েছে, মহাকাশ স্টেশনটি ৪৩ ডিগ্রি উত্তর থেকে ৪৩ ডিগ্রি দক্ষিণ অক্ষাংশ বরাবর পৃথিবীতে আছড়ে পড়তে পারে। তাদের গবেষণা অনুযায়ী, নিউজিল্যান্ড থেকে আমেরিকার মধ্য-পশ্চিমের মধ্যে মহাকাশ স্টেশনটি পড়তে পারে। প্রকাণ্ড এই মহাকাশ যানটি ঘণ্টায় ২৬ হাজার কিলোমিটার বেগে ছুটে আসছে।

উল্লেখ্য, ২০১১ সালে মহাকাশ স্টেশনে ডকিং সিস্টেমের পরীক্ষা-নিরীক্ষার জন্য তিয়ানগং-১ নামের এই যানটি উৎক্ষেপণ করেছিল চীন। এর কয়েকবছর পর ৮ হাজার কেজি ওজনের এই স্টেশনটি বিকল হয়ে যায়। পরে যানটিকে পরিত্যক্ত ঘোষণা করে চীন। তখন থেকেই এটি মহাকাশে ভাসমান অবস্থায় ছুটে বেড়াচ্ছে।
প্রায় সাত বছর পর এটি এখন ধ্বংস হয়ে পৃথিবীর দিকে ধেয়ে আসছে। বায়ুমণ্ডলে ঢোকার সাথে সাথে এটিতে আগুন ধরে যাবে। তারপরও কিছু ধ্বংসাবশেষ মাটিতে এসে পড়বে।
চীনের মহাকাশ প্রকৌশল দপ্তর তাদের সোশ্যাল মিডিয়াতে নির্ভয় দিয়েছে, কোনো সায়েন্স ফিকশন সিনেমার মতো ঘটনা ঘটবেনা, বরঞ্চ দেখার মত কোনো ঘটনা ঘটতে পারে, আকাশে উল্কা বৃষ্টির মত দৃশ্য চোখে পড়তে পারে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত