spot_img
spot_img

শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, সন্ধ্যা ৬:১৪

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদ৫ জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন
Array

৫ জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন

দেশের পাঁচ জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন করা হয়েছে। জেলাগুলো হলো- চট্টগ্রাম, কুমিল্লা, বগুড়া, বরিশাল ও যশোর।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভা শেষে বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি বলেন, বাংলা নামের সঙ্গে সামঞ্জস্য আনতে দেশের পাঁচ জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন করা হয়েছে। এখন থেকে Chittagong এর পরিবর্তে Chattogram, Comilla এর পরিবর্তে Cumilla হবে। একইভাবে Barisal এর পরিবর্তে Barishal, Jessore এর পরিবর্তে Jashore ও Bogra এর পরিবর্তে Bogura হবে।

নতুন বিভাগ, জেলা, উপজেলা, থানাসহ প্রশাসনিক ইউনিট গঠন, এমনকি নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয় এই নিকার সভায়। নিকারের আহ্বায়ক হলেন প্রধানমন্ত্রী।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত