spot_img
spot_img

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, দুপুর ২:৩৯

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদরোহিঙ্গাদের জমি দখলে বাংলাদেশি বৌদ্ধদের লোভ দেখাচ্ছে মিয়ানমার
Array

রোহিঙ্গাদের জমি দখলে বাংলাদেশি বৌদ্ধদের লোভ দেখাচ্ছে মিয়ানমার

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের পরিত্যক্ত জমিতে আবাস গড়ে তুলতে বাংলাদেশের বেশ কয়েকটি বৌদ্ধ পরিবার সীমান্ত পাড়ি দিয়েছে। কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে এএফপি।
বাংলাদেশের প্রত্যন্ত পাহাড়ি ও বনাঞ্চলীয় এলাকায় বসবাসরত ৫০টি পরিবার ফ্রি খাবার ও জমির লোভে এরইমধ্যে রাখাইন রাজ্যে পৌঁছেছে।
স্থানীয় কাউন্সিলর মুইং সুই থিওয়ি বলেছেন, বান্দরবান পার্বত্য জেলা থেকে মারমা ও ম্রো উপজাতি পরিবার তাদের বাড়ি ছেড়ে চলে গেছে। তিনি বলেন, সাঙ্গু সংরক্ষিত বনাঞ্চল থেকে গেলো মাসে ২২ পরিবার তাদের বাড়ি ছেড়ে চলে গেছে।

মুইং সুই থিওয়ি বলেছেন, চলে যাওয়া পরিবারগুলোর বেশিরভাগই বৌদ্ধ। তবে কিছু খ্রিস্টান পরিবারও রয়েছে। তাদের পাঁচ বছরের জন্য ফ্রি জমি, নাগরিকত্ব ও ফ্রি খাবারের ‘লোভ দেখিয়েছে মিয়ানমার’।
তিনি আরও বলেন, তারা বার্মায় (মিয়ানমার) রোহিঙ্গাদের ফেলে আসা খালি জমিতে বসবাস করবেন। চলে যাওয়া পরিবারগুলো খুব গরিব।
গেলো বছরের ২৫ আগস্ট রাখাইনে মিয়ানমার সেনাবাহিনী ক্লিয়ারেন্স অপারেশন শুরু করার পর প্রায় সাত লাখ রোহিঙ্গা প্রতিবেশী বাংলাদেশে পালিয়ে আসে। যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের কর্মকর্তারা অভিযোগ করেন, রাখাইনে জাতিগত শুদ্ধি অভিযান চালাচ্ছে মিয়ানমারের সেনাবাহিনী।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত