spot_img
spot_img

বুধবার, ১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, রাত ১:১৬

প্রচ্ছদক্রীড়াঙ্গনশচিন ৯১ রানে আউট হওয়ায় খুনের হুমকি পাই: ব্রেসনান

শচিন ৯১ রানে আউট হওয়ায় খুনের হুমকি পাই: ব্রেসনান

শচিন টেন্ডুলকারকে নব্বইয়ের ঘরে আউট! আর সেটাও কি-না ১০০ সেঞ্চুরির মাইলস্টোনের সামনে। ইংল্যান্ডের পেসার টিম ব্রেসনান ও আম্পায়ার রড টাকারকে তাই পেতে হয়েছিল মৃত্যুর হুমকি। দাবি করলেন খোদ ব্রেসনানই।

আন্তর্জাতিক ক্রিকেটে শচিনের ৯৯তম সেঞ্চুরি এসেছিল নাগপুরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। তারপর থেকেই শততম শতরানের অপেক্ষায় দিন গুনেছেন ক্রিকেটপ্রেমীরা। কিন্তু বহু প্রতীক্ষিত সেই তিন অঙ্কের রান আর আসছে না। শচিন আউট হয়ে যাচ্ছেন কম রানে। বিশ্বকাপের সেমিফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে ৮৫ ছিল এই সময়ের মধ্যে সর্বাধিক।

২০১১ সালের ওভাল টেস্টের দ্বিতীয় ইনিংসে শচিন যখন ব্যাট করতে নামলেন তখন ফের আশায় বুক বেঁধেছিলেন ক্রিকেটপ্রেমীরা।

শচিন এগোচ্ছিলেনও মেজাজে। কিন্তু তিনি যখন ৯১ রানে ব্যাট করছেন তখন ঘটল অঘটন। টিম ব্রেসনানের ডেলিভারি লেগস্টাম্পের সামনে পেয়ে গেল তার পা। লেগ বিফোর উইকেটের আবেদনে সাড়া দিলেন আম্পায়ার রড টাকার। যা ভেঙে দিল কোটি কোটি শচিন ভক্তের হৃদয়।

৩৫ বছর বয়সি ব্রেসনান সেই ঘটনা নিয়ে বলেছেন, সচিশচিন আন্তর্জাতিক ক্রিকেটে ৯৯ সেঞ্চুরিতে দাঁড়িয়ে ছিল। বিসিসিআই চায়নি বলে সেই সিরিজে কোনও রেফারেল ছিল না। ওভালে সেটা ছিল সিরিজের শেষ টেস্ট। ওই বলটা সম্ভবত লেগ স্টাম্পে লাগতো না। কিন্তু আম্পায়ার আঙুল তুলে দেন। যেভাবে খেলছিল, তাতে শচিন নিশ্চিত ভাবে সেঞ্চুরি করতো। আমরা সিরিজ জিতে যাই, বিশ্বের এক নম্বরও হয়ে উঠি।

ব্রেসনান আরও বলেন, তারপর আমরা দু’জনেই মৃত্যুর হুমকি পাই। আমাকে টুইটারে হুমকি দেওয়া হয়েছিল। আমর রড টাকারকে অস্ট্রেলিয়াতে বাড়ির ঠিকানায় লিখিত ভাবে পাঠানো হয়েছিল মৃত্যুর হুমকি। লেখা হয়েছিল, ‘কোন সাহসে তুমি আউট দিয়েছিলে? ওই বলটা তো লেগ স্টাম্পে লাগতো না।’ কয়েক মাস পর যখন দেখা হয়েছিল তখন টাকার বলেছিল যে, তাকে নিরাপত্তারক্ষী রাখতে হয়েছিল। এমনকি পুলিশি পাহারার ব্যবস্থাও করতে হয়েছিল টাকারকে।

এক বছর চার দিন পরে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যক্তি হিসেবে ১০০ শতরানের রেকর্ড গড়েন শচিন। ঢাকায় বাংলাদেশের বিরুদ্ধে করেন সেঞ্চুরি। আর ২০০৯ থেকে ২০১৩, এই কয়েক বছরের টেস্ট কেরিয়ারে ব্রেসনান খেলেন ২৩ ম্যাচ। নেন ৭২ উইকেট। তিনি ইংল্যান্ডের হয়ে ৮৫ ওয়ানডে ও ৩৪ টি-টোয়েন্টিও খেলেন। তবে তার কেরিয়ারের সবচেয়ে মূল্যবান উইকেটের মধ্যে ওভালে শচিনের আউট থাকবে। ওই ইনিংসে আর কোনও উইকেট পাননি ডানহাতি পেসার।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত