spot_img
spot_img

বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, সন্ধ্যা ৬:৫৫

প্রচ্ছদক্রীড়াঙ্গনপাকিস্তানের কোচিং প্যানেলে দুই স্বদেশি কিংবদন্তি

পাকিস্তানের কোচিং প্যানেলে দুই স্বদেশি কিংবদন্তি

গত কয়েকদিন ধরে দেশের ক্রিকেটাঙ্গনে শোনা যাচ্ছে, মোহাম্মদ রফিক ও খালেদ মাহমুদ সুজনের পাল্টাপাল্টি মন্তব্য। প্রসঙ্গ জাতীয় ক্রিকেট দলের কোচিং প্যানেলে দেশের সাবেক ক্রিকেটারদের উপেক্ষা করে বিদেশিদের নেয়া। যা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের একপ্রকার রীতিই হয়ে গেছে।

যদিও বোর্ড পরিচালক খালেদ মাহমুদ সুজন দাবি করেছেন, শুধু মোহাম্মদ রফিক নয়, সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুলকেও প্রস্তাব দেয়া হয়েছিল কোচিংয়ের। কিন্তু তারাই রাজি হননি। তবে সবকথার শেষ কথা হলো, বাংলাদেশ দলের কোচিং প্যানেল পুরোটাই বিদেশি নির্ভর।

আর এমন সময়েই বিসিবির জন্য যেনো এক উদাহরণই দাঁড় করাল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। করোনাভাইরাস পরবর্তী সময়ে নিজেদের প্রথম সিরিজের জন্য, কোচিং প্যানেলে ডেকেছে দুই কিংবদন্তি ক্রিকেটারকে। আর আগে থেকেই হেড কোচের দায়িত্ব রয়েছেন সাবেক অধিনায়ক মিসবাহ উল হক।

আগামী আগস্ট-সেপ্টেম্বরে তিন টেস্ট ও তিন টি-টোয়েন্টি খেলতে ইংল্যান্ডে যাবে পাকিস্তান ক্রিকেট দল। সে সফরে পাকিস্তানের ব্যাটিং কোচ হিসেবে কাজ করবেন সাবেক তারকা ব্যাটসম্যান ইউনিস খান এবং স্পিন বোলিং কোচের দায়িত্ব সামলাবেন সাবেক স্পিনার মুশতাক আহমেদ।

আগে থেকেই পাকিস্তান ক্রিকেট দলের কোচিং প্যানেলে ছিলেন হেড কোচ মিসবাহ উল হক এবং পেস বোলিং কোচ ওয়াকার ইউনিস। এবার তাদের সঙ্গে যোগ দেবেন ইউনিস খান ও মুশতাক আহমেদ। ২০১৭ সালে অবসরের পর এবারই প্রথম জাতীয় দলের সঙ্গে কাজ করবেন ইউনিস।

এ দায়িত্ব পেয়ে এক আনুষ্ঠানিক বিবৃতিতে ইউনিস বলেছেন, ‘আমার কাছে এর চেয়ে বড় সম্মানের আর কিছু হতে পারে না। যেকোনভাবে নিজ দেশের প্রতিনিধিত্ব করা সবসময়ই দারুণ ব্যাপার। এ সুযোগ পেয়ে আমি সত্যিই সম্মানিত বোধ করছি।’

তিনি আরও বলেছেন, ‘এই পাকিস্তান দলে অনেক প্রতিভাবান ক্রিকেটার রয়েছে, যারা ক্রিকেট ক্যারিয়ারে অনেক দূর যেতে পারবে। মিসবাহ, ওয়াকার ও মুশতাকের সঙ্গে মিলে আমার চেষ্টা থাকবে তাদেরকে নিজেদের সেরাটা মাঠে ঢেলে দেয়ার জন্য প্রস্তুত করার। মাঠ এবং মাঠের বাইরে আমাদের অনেক কাজ করতে হবে।’

ইউনিসের সঙ্গে একই ম্যাচে অবসর নিয়েছিলেন বর্তমান প্রধান কোচ মিসবাহও। তবে কোচিং ক্যারিয়ার আগে শুরু হয়েছে তার। ইউনিসের সঙ্গে কাজ করতে মুখিয়ে রয়েছেন তিনি, ‘আমরা একে অপরকে বেশ ভালোভাবে চিনি। পাকিস্তানের অনেক জয়ে একসঙ্গে পারফরম করেছি। ইউনিসের যেই রেকর্ড এবং খ্যাতি রয়েছে তা সে বর্তমান দলেও ছড়িয়ে দিতে পারবে আশা রাখি।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত