spot_img
spot_img

মঙ্গলবার, ৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, দুপুর ২:৫০

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদক্রীড়াঙ্গনমালিঙ্গাকে ‘চুমু খেতে বারণ’ টেন্ডুলকারের

মালিঙ্গাকে ‘চুমু খেতে বারণ’ টেন্ডুলকারের

করোনাকালীন ক্রিকেটের জন্য এরই মধ্যে পাঁচটি পরিবর্তিত নিয়মের কথা জানিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। যার মধ্যে অন্যতম ক্রিকেট বলে লালা ব্যবহারে নিষেধাজ্ঞা।

অর্থাৎ আগে যেমন যখন-তখন ক্রিকেট বলে লালা ব্যবহার করা যেত, এখন আর তা যাবে না।

নতুন এই নিয়ম নিয়ে শুরু থেকেই চলছে জোর আলোচনা। টেস্ট ক্রিকেটে পেসারদের এতে অনেক সমস্যা হবে- এমনটাই মতামত বিশেষজ্ঞদের। তবে এসব আলোচনা পুরোটাই বোলিংয়ে সুইং পাওয়া, না পাওয়া নিয়ে।

কিন্তু শ্রীলঙ্কার ঝাঁকড়া চুলের পেসার লাসিথ মালিঙ্গার বেলায়, এ নিয়মটি যে তার অ্যাকশন ও রানআপকে ফেলে দিয়েছে সংশয়ের মধ্যে। কেননা বোলিংয়ের রানআপ শুরুর আগে বলে একটি চুমু খাওয়া মালিঙ্গার চিরাচরিত পভ্যাস। প্রতিটি ডেলিভারির আগেই এমন করেন তিনি।

এখন করোনাভাইরাসের কারণে তো বলে লালা লাগানো নিষেধ। কিন্তু মালিঙ্গা বলে চুমু দিলে তার মুখের ড্রপলেট লেগে যাওয়ার সম্ভাবনা প্রচুর। যা কি না অন্যান্য খেলোয়াড়দের জন্য ঝুঁকিপূর্ণ। ফলে করোনাকালের ক্রিকেটে মালিঙ্গাকে হয়তো বদলানো লাগবে নিজের অভ্যাস।

আর এ নিয়ে তাকে খোঁচা মারতে ভুল করেননি ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচিন টেন্ডুলকার। টুইটারে এক পোস্টের মাধ্যমে মালিঙ্গাকে বলে চুমু খেতে বারণ করে দিয়েছেন শচিন।

রানআপের সময় বলে চুমু খাচ্ছেন মালিঙ্গা, এমন একটি ছবি পোস্ট করে শচিন লিখেছেন, ‘আইসিসির নতুন নিয়মের কারণে কোন একজনকে তার রানআপের অভ্যাস বদলাতে হবে। কী বলো মালিঙ্গা?’

শচিনের এ পোস্টের শীর্ষ মন্তব্যে একজন লিখেছেন, ‘আপনি জানেন কি? আন্তর্জাতিক ক্রিকেটে লাসিথ মালিঙ্গা এখন পর্যন্ত ১৭ হাজার ৯শ ৪৪ বার ক্রিকেট বলে চুমু খেয়েছেন?’ যা ৩৩০ জন মানুষ লাইক দিয়েছেন এবং ২৮ জন রিটুইটও করেছেন।

এ মন্তব্যকারীর তথ্য ঠিক না বেঠিক তা তর্কের জায়গা রাখে। তবে এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে ঠিক ১৭ হাজার ৯শ ৪৪টি ডেলিভারি করেছেন মালিঙ্গা। আর প্রতিবার যদি তিনি চুমু দিয়ে থাকেন বলে, তাহলে প্রায় ১৮ হাজার বার চুমু দেয়া হয়েছে ক্রিকেট বলে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত