spot_img
spot_img

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, রাত ৪:০১

প্রচ্ছদশীর্ষ সংবাদকরোনা আক্রান্তের চিকিৎসায় ‘রেমডেসিভির’ সরবরাহ শুরু

করোনা আক্রান্তের চিকিৎসায় ‘রেমডেসিভির’ সরবরাহ শুরু

করোনাভাইরাস প্রতিরোধে কার্যকর ওষুধ বলে স্বীকৃত রেমডেসিভির বাজারজাত করার অনুমোদন পাওয়ার পর এর সরবরাহ শুরু করেছে দেশের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড। রবিবার থেকে ওষুধটি সরবরাহ করা শুরু করেছে এসকেএফ।

এসকেএফ এরইমধ্যে দেশের ১৩টি হাসপাতালকে এই ওষুধ সরবরাহ করেছে। প্রতিষ্ঠানটির উৎপাদিত রেমডেসিভিরের বাণিজ্যিক নাম দেয়া হয়েছে ‘রেমিভির’।

এসকেএফ কর্তৃপক্ষ জানায়, বাংলাদেশ ঔষধ প্রশাসন গত মার্চ মাসে ওষুধটি জরুরি ভিত্তিতে ব্যবহারের সিদ্ধান্ত নেয়। অনুমোদনের পরপরই এসকেএফের ফরমুলেশন বিজ্ঞানীরা মার্চ মাসের মাঝামাঝি থেকে রেমডেসিভির নিয়ে কাজ শুরু করেন। প্রতিষ্ঠানটি প্রথম সপ্তাহে এর উৎপাদনের সব প্রক্রিয়া শেষ করে। রবিবার থেকে ওষুধটি বাজারজাত করার অনুমতি দিয়েছে ঔষধ প্রশাসন।

এ বিষয়ে ঔষধ প্রশাসনের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান জানান, এসকেএফকে ওষুধটি বাজারজাতের অনুমতি দেয়া হয়েছে। ওষুধটি করোনা ভাইরাসের চিকিৎসার জন্য অনুমোদিত সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে প্রতিষ্ঠানটি সরবরাহ করতে পারবে।

এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা সিমিন হোসেন জানান, এসকেএফ চায় বাংলাদেশের মানুষকে করোনা মহামারি থেকে সুরক্ষা দিতে। এর চিকিৎসা যেন সহজলভ্য হয়, সে জন্য এসকেএফ কাজ করছে।

করোনাভাইরাস আক্রান্ত রোগীর চিকিৎসায় মার্কিন প্রতিষ্ঠান গিলিয়েড সায়েন্সেস কোম্পানির তৈরি রেমডেসিভির প্রয়োগে ভালো ফলাফল পাওয়া যায়। এ নিয়ে বহুবার পরীক্ষা নীরিক্ষাও করা হয়। কার্যকরী ফল পাওয়ায় পরে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসন, জাপান সরকার এবং ইউরোপীয় দেশগুলোর ওষুধ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ ‘ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি’ বিশেষ পরিস্থিতিতে জরুরি ওষুধ হিসেবে রেমডেসিভির ব্যবহারের অনুমোদন দেয়।

দেশের আরেক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাও রেমডেসিভির বাজারজাত করার অনুমতি পেয়েছে। প্রতিষ্ঠানটির তৈরি রেমডেসিভির বাজারে আসছে ‘বেমসিভির’ নামে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত