spot_img
spot_img

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, রাত ২:৪৫

প্রচ্ছদশীর্ষ সংবাদপঙ্গপাল নিয়ে বাংলাদেশকে স্বস্তির বার্তা দিল জাতিসংঘ

পঙ্গপাল নিয়ে বাংলাদেশকে স্বস্তির বার্তা দিল জাতিসংঘ

একের পর এক বিপদে বাংলাদেশের মানুষ। একে তো বিশ্বজুড়ে চলছে করোনার তাণ্ডব। তার মধ্যে ভারত, পাকিস্তানে পঙ্গপালের উৎপাত শুরু হয়েছে বেশ কয়েকদিন ধরে। শোনা যাচ্ছিল বাংলাদেশেও হানা দিতে পারে এই কোটি কোটি পঙ্গপাল।

তবে আশার কথা হলো, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএ) জানিয়েছে, বাংলাদেশে পঙ্গপালের আঘাত হানার সম্ভাবনা নেই। উপমহাদেশের দুই দেশ ভারত ও পাকিস্তানে উপদ্রব শুরু হয়েছে পঙ্গপালের। কিন্তু বাংলাদেশে পঙ্গপালের দল এখনো হানা দিতে পারেনি।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা আগে জানিয়েছিল, পঙ্গপালের দল বাংলাদেশেও হানা দিতে পারে। কিন্তু এখন এই সংস্থা জানিয়েছে, মরু পঙ্গপালের দলের বাংলাদেশের দিকে যাওয়ার সম্ভাবনা প্রায় নেই। এর পেছনে অন্যতম কারণ, মৌসুমী বায়ু এখন অনুকূলে নেই।

জাতিসংঘের এই সংস্থা পঙ্গপালের দলের গতিবিধির ওপর নজর রেখেছে। তারা জানিয়েছে, পঙ্গপালের দল বাতাসের অনুকূলে উড়ে বেড়ায়। তাই রাজস্থান থেকে পঙ্গপালের দল বাতাসের গতিপথ অনুযায়ী মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রের দিকে যেতে পারে।

এমনকি বিহার ও উড়িষ্যার দিকে যাওয়ার সম্ভাবনা আছে। এরপর মৌসুমী বায়ু দিক পরিবর্তন করলে আবার পঙ্গপালের দল রাজস্থানের দিকে ফিরে আসতে পারে। তবে ততদিনে তাদের প্রজননের সময় হয়ে যাবে। বাংলাদেশ এখন মৌসুমী বায়ুর অনুকূলে। ফলে সেদিকে পঙ্গপালের দল যাওয়ার সম্ভাবনা নেই।

তাছাড়া পঙ্গপাল শুষ্ক আবহাওয়া পছন্দ করে। বাংলাদেশের আবহাওয়া আদ্র। সবুজ পরিবেশে মরু পঙ্গপালের যাওয়ার সম্ভাবনা কম। গত ৪৯ বছরে বাংলাদেশে মরু পঙ্গপালের দল হানা দেয়নি। এবারও সেখানে পঙ্গপালের আক্রমণের সম্ভাবনা নেই।

মরু পঙ্গপালের ঝাঁক কয়েক কিলোমিটার পর্যন্ত হয়। একটি প্রাপ্তবয়স্ক পঙ্গপাল নিজের ওজনের সমান অর্থাৎ দুই গ্রাম শস্য একদিনে খেয়ে ফেলতে পারে।

সূত্র: জিনিউজ

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত