spot_img
spot_img

বুধবার, ১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, রাত ১২:৩৬

প্রচ্ছদশীর্ষ সংবাদসেপ্টেম্বরেই আসছে 'আস্ট্রাজেনেকার' করোনার ভ্যাকসিন 'এজেডডি১২২২'

সেপ্টেম্বরেই আসছে ‘আস্ট্রাজেনেকার’ করোনার ভ্যাকসিন ‘এজেডডি১২২২’




পুরো বিশ্ব প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণে বিপর্যস্ত। এ ভাইরাসে এখন পর্যন্ত ৬৭ লাখ ৫ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৩ লাখ ৯৩ হাজার ২৬৪ জন। তবে এর মধ্যেই সুখবর নিয়ে এল ব্রিটিশ-সুইডিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি ‘আস্ট্রাজেনেকা’।

শিগগিরই ২০০ কোটি ডোজ করোনার ভ্যাকসিন উৎপাদন ও বণ্টন করতে যাচ্ছে এই কোম্পানি। এর মধ্যে ৪০ কোটি ডোজ ভ্যাকসনি বরাদ্দ থাকছে আমেরিকা ও ব্রিটেনের জন্য। আর নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোর জন্য থাকছে ১০০ কোটি ডোজ।

জানা গেছে, ভ্যাকসিনটির নাম দেওয়া হয়েছে এজেডডি১২২২। আগামী সেপ্টেম্বর কিংবা অক্টোবরেই এগুলোর বণ্টন শুরু হবে। প্রথমে আমেরিকা ও ব্রিটেন পাবে এই ভাইরাস। এরপর আসছে নতুন (২০২১ সাল) বছরের শুরুতেই পরিমিতভাবে বিশ্বব্যাপী বণ্টন করা হবে এই ভ্যাকসিন।

আস্ট্রাজেনেকা’র সিইও প্যাসক্যাল সোরিয়ট বৃহস্পতিবার সাংবাদিকদের কাছে এ তথ্য জানান।

এক বিবৃতিতে তিনি বলেন, নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোর মধ্যে ১০০ কোটি ডোজ ভ্যাকসিন বণ্টনের জন্য ইতোমধ্যে ভারতীয় কোম্পানি সেরাম ইন্সটিটিউটের সঙ্গে একটি চুক্তি হয়েছে। এই বছরের শেষ দিকে ৪০ কোটি ডোজ হস্তান্তর করা হবে।

এজেডডি১২২২ নামের ভ্যাকসিনটি মূলত আবিষ্কার করেছে ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। ব্রিটেন-সুইডিশ কোম্পানি আস্ট্রাজেনেকা ফার্মাসিউটিক্যাল পার্টনার হিসেবে এই ভ্যাকসিন উৎপাদন ও বণ্টনের কাজ করছে।

সূত্র: দ্য গার্ডিয়ানসিএনবিসি







মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত