spot_img
spot_img

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, রাত ১:৫৭

প্রচ্ছদশীর্ষ সংবাদহংকংয়েও ফ্লাইট চালু করতে চায় বাংলাদেশ

হংকংয়েও ফ্লাইট চালু করতে চায় বাংলাদেশ

দীর্ঘদিন পর চালু হতে যাচ্ছে ঢাকা থেকে যুক্তরাজ্য ও কাতারের ফ্লাইট। এক সপ্তাহেই আসছে আনুষ্ঠানিক ঘোষণা। এবার হংকং রুটে ফ্লাইট চালুর চেষ্টা করছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

এ বিষয়ে ইতিমধ্যে হংকংয়ের সিভিল এভিয়েশনের সঙ্গে কয়েক দফা বৈঠক করেছে বেবিচক। কয়েকদিনের মধ্যেই এ রুটে জারি করা নিষেধাজ্ঞা তুলে নেয়া হতে পারে।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, আমরা হংকং সিভিল এভিয়েশনের সঙ্গে আলোচনা করে যাচ্ছি। এ রুটটি চালুর চেষ্টা করছি আমরা। এছাড়াও আমরা দেখছি আর কোন কোন দেশে বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা নেই, সেসব দেশেও ফ্লাইট চালানোর চিন্তাভাবনা চলছে।

ঢাকা থেকে হংকংয়ের পথে একমাত্র সরাসরি ফ্লাইট পরিচালনা করে ক্যাথে প্যাসিফিক (ড্রাগন) এয়ারলাইনস। তবে কাতার, এমিরেটসসহ বেশ কয়েকটি এয়ারলাইনস ট্রানজিটের মাধ্যমে হংকং নিয়ে যায়।

এর আগে যুক্তরাজ্য ও কাতার রুটে ফ্লাইট চালানোর প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়। নিয়মিত ফ্লাইট চালু আছে চীনে। হংকংয়ের ফ্লাইট চালু হলে বাংলাদেশ থেকে মোট চার দেশে ফ্লাইট চলাচল করবে।

এর আগে করোনার প্রাদুর্ভাবের কারণে গত ২১ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত যুক্তরাজ্য, চীন, হংকং, থাইল্যান্ড ছাড়া সব দেশের সঙ্গে এবং অভ্যন্তরীণ রুটে যাত্রীবাহী ফ্লাইট চলাচল বন্ধের ঘোষণা দিয়েছিল বেবিচক। এরপর আরেকটি আদেশে চীন বাদে সব দেশের সঙ্গে ৭ এপ্রিল পর্যন্ত বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়। এ নিষেধাজ্ঞা সরকারি সাধারণ ছুটির সঙ্গে সমন্বয় করে পর্যায়ক্রমে ১৪ এপ্রিল, ৩০ এপ্রিল, ৭ মে, ১৬ মে, ৩০ মে এবং ১৫ জুন পর্যন্ত বাড়ানো হয়।

এর আগে দীর্ঘ ৬৯ দিন বন্ধ থাকার পর গত ১ জুন থেকে অভ্যন্তরীণ রুটের ফ্লাইট অনুমতি দেয় বেবিচক। স্বাস্থ্যসেবা নিশ্চিত করায় ১১ জুন থেকে যশোর রুটেও ফ্লাইট চলাচলের অনুমতি দেয়া হয়েছে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত