spot_img
spot_img

বুধবার, ৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, সকাল ৭:৪৯

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদশীর্ষ সংবাদচলতি বছরের হজ নিবন্ধন ২০২১ সালেও কার্যকর থাকবে : মন্ত্রণালয়

চলতি বছরের হজ নিবন্ধন ২০২১ সালেও কার্যকর থাকবে : মন্ত্রণালয়

করোনা ভাইরাসের সংক্রমণের কারণে সৌদি আরব নিজ দেশ ছাড়া অন্য সব দেশের হজ বাতিল করায় চলতি বছরের নিবন্ধনকারীদের ২০২১ সালের প্রাক-নিবন্ধন এবং নিবন্ধন হিসেবে কার্যকর থাকবে বলে জানিয়েছে সরকার।

এছাড়া সরকারি অথবা বেসরকারি ব্যবস্থাপনায় যে সব হজযাত্রী তাদের জমা  নিবন্ধনের টাকা তুলতে চান তাদের আগামী ১২ জুলাইয়ের পর থেকে আবেদন করতে হবে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

বুধবার (২৪ জুন) সচিবালয়ে ধর্ম সচিব মো. নুরুল ইসলামের সভাপতিত্বে চলতি বছরের হজ ব্যবস্থাপনা নিয়ে এক সভায় এসব সিদ্ধান্ত হয়।

সভায় সিদ্ধান্ত হয়, চলতি বছরের প্রাক-নিবন্ধন এবং নিবন্ধন যথারীতি ২০২১ সালের প্রাক-নিবন্ধন এবং নিবন্ধন হিসেবে কার্যকর থাকবে।

আগামী বছর (২০২১ সালে) কোনো কারণে হজ প্যাকেজের ব্যয় বাড়লে বা কমলে তা বর্তমানে হজযাত্রীর জমা অর্থের সঙ্গে সমন্বয় করা হবে।

কোনো হজযাত্রী নিবন্ধন বাতিল করলে একই সঙ্গে তার প্রাক-নিবন্ধন বাতিল হয়ে যাবে এবং তিনি নতুন করে প্রাক-নিবন্ধন করে হজে যেতে পারবেন।

কোনো হজযাত্রী হজের টাকা উত্তোলন করতে চাইলে সরকারি বা বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য তিনি অনলাইনে মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করবেন এবং কোনো প্রকার সার্ভিস চার্জ কর্তন ছাড়াই তাকে তার সমুদয় অর্থ ফেরত দেওয়া হবে। এক্ষেত্রে তার প্রাক-নিবন্ধন বাতিল হয়ে যাবে এবং নতুন করে হজে যেতে চাইলে নতুন করে প্রাক-নিবন্ধন করতে হবে।

বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী নিবন্ধন বাতিল করে টাকা উত্তোলন করতে চাইলে তার হজ এজেন্সির মাধ্যমে অনলাইনে আবেদন করবেন এবং মন্ত্রণালয় তা অনুমোদন করা সাপেক্ষে হজ এজেন্সির মাধ্যমে অথবা ব্যাংকের মাধ্যমে তাদের জমা অর্থ গ্রহণ করবেন।

সভায় আরও সিদ্ধান্ত হয়, সরকারি অথবা বেসরকারি ব্যবস্থাপনায় যে সব হজযাত্রী তাদের জমা নিবন্ধনের টাকা তুলতে চান তাদের আগামী ১২ জুলাইয়ের পর আবেদন করতে হবে।

এরআগে প্রয়াত ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহর স্মরণে শোকসভায় তার আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। সভায় ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তা, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়সহ জেলা ও বিভাগীয় কার্যালয়ের কর্মকর্তা, হিন্দু বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টের কর্মকর্ত‍াও হজ অফিসের কর্ম‍কর্তাসহ দেশ ও দেশের বাইরে থেকে বিশিষ্ট ওলামায়ে কেরাম, বিশিষ্ট ব্যক্তিরা জুম অ্যাপের মাধ্যমে অংশ নেন।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত